অ্যাকসেসিবিলিটি লিংক

লন্ডন অলিম্পিকের সমাপনী সমাচার

  • রোকেয়া হাযদার

এবার অলিম্পিক সমাচার।
লণ্ডন ২০১২ – সাঁতারে যুক্তরাষ্ট্রের মাইকেল ফেল্পস, জিমন্যাস্টিকসে গ্যাবি ডগলাস, দৌড়ের মাঠে জ্যমাইকার উসেইন বোল্টের অসাধারণ সাফল্য যে সাড়া জাগালো তা ভোলার নয়। আজ অলিম্পিক শেষে সে কথাই আলোচনা করছেন রোকেয়া হায়দার
**********
লণ্ডন তৃতীয়বারের অলিম্পিক আয়োজনের মাঝে প্রমান করলো তারা সুন্দরভাবে সবকিছু সম্পন্ন করতে পারে বৈকি। সে কথাই বলেছেন স্বাগতিক লণ্ডনের সংগঠক কমিটির প্রধান স্যার সেবাস্তিয়ান কো, আই ও সির প্রেসিডেন্ট জ্যাঁক রোগ্যা সবাই । বৃটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের বক্তব্য ছিল - ‘আজ সবশেষে - তৃতীয়বারের লণ্ডন অলিম্পিক শেষে গ্রেট বৃটেনও পদক জয়ের তালিকায় তৃতীয় স্থানে রইলো। আমি মনে করি মাত্র দুটি শব্দে সবকিছু বলা যায় - বৃটেন ডেলিভার্ড’। তিনি বলেন, ‘আমরা বিশ্বকে দেখিয়েছি, সেইসঙ্গে নিজেদেরকেও স্মরণ করিয়েছি যে, গ্রেট বৃটেনকে কখনোই খাটো করে দেখা উচিত নয়। আমাদের এই টিমের সবচাইতে গুরুত্বপূর্ণ সদস্যরা হলেন বৃটিশ জনসাধারণ, হ্যাঁ সেটাই প্রমানিত হয়েছে’। দ্বিতীয় স্থান অধিকারী চীনও অপূর্ব ফলাফল করলো।
শ্রোতাবন্ধুরা আটলান্টিকের অপর প্রান্তে লণ্ডনে টেলিফোনে রয়েছেন সাংবাদিক আজাদ মজুমদার। আজাদ আপনাকে স্বাগত জানাচ্ছি -----ধন্যবাদ।
আপনি সারা বিশ্বে মন্দাবস্থার মধ্যে এই বিরাট আয়োজন কেমন দেখলেন?
মাইকেল ফেল্পস তো লণ্ডন অলিম্পিক থেকেই তার বিদায়ের কথা জানালো। ভবিষ্যতের দিকে তাকিয়ে কোন আশংকা আছে কি? মাইকেলের কথা – ‘না আমার জীবনের পরবর্তী পর্যায়ে কি করবো, কি হবে তার জন্য কোন ভয় নেই। আমি ২০ বছর সাঁতার কেটেছি। আমার পূর্ণ মনোযোগ সেদিকেই ছিল, যা কিছু চাওয়ার সব পেয়েছি। এখন ভবিষ্যতেও মনোযোগ দিলে যা চাই সেটাই করতে পারবো’।
উসেইন বোল্ট কি বললেন জানেন? ‘এ ছিল চমত্কার ফলাফল। আমরা বরাবর এখানে আসি আমাদের সেরা খেলার জন্য। এবারও খুব ভাল করেছি। আমি আমার দলের সবার সঙ্গে এই সাফল্য অর্জনে গর্ববোধ করি। আমি আজ সত্যিই খুশী’।
ভারত এবার ৬টি পদক জিতলেও বেজিংএর ৫০ তম স্থান থেকে লণ্ডনে ৫৫তম স্থানে নেমে গেছে। ভারতের ফলাফল, ভবিষ্যত ভাবনার কথা জানালেন কলকাতা থেকে গৌতম গুপ্ত।
গৌতম প্রতিবেদন।
আজাদ মজুমদার গোড়াতে অভিযোগ ছিল দর্শক সমাগম তেমন হচ্ছে না, তারপর তো কোন খেলার ফাইনালই নয়, সব ভেন্যুতেই হিটের সময়ও তো বিপুল দর্শক সমাগম ছিল তাই না? আজাদ -
আর যুদ্ধ – হানাহানি জর্জরিত দেশ আফগানিস্তান থেকে তায়েকওণ্ডোতে রূহুল্লা নিকপার ব্রোঞ্জ পদক জয় একটি খেলোয়াড়ই নয়, সে দেশের জনগনের দৃঢ় মনোবলের পরিচয় দেয়। লণ্ডনের মেয়র বরিস জনসানের হাত থেকে অলিম্পিক পতাকা এবার ২০১৬ সালের অলিম্পিক নগরী রিও ডে জেনিরোর মেয়র এডুওয়ার্ডো পেসের হাতে তুলে দেওয়া হলো। আন্তর্জাতিক অলিম্পিক কমিটির প্রেসিডেন্ট জ্যাঁক রোগ্যা চিরাচরিত প্রথায় লণ্ডন অলিম্পিকের সমাপনী ঘোষণা করে বিশ্ববাসীকে চার বছর পর রিওতে সমবেত হওয়ার আহ্বান জানালেন।
স্পাইস গার্লস, কায়সার চীফস, মাইকেল জর্জ, আরও অনেক পপ ও রক তারকাদের পরিবেশনায় মনমাতানো অনুষ্ঠানে, শান্তির বাণী নিয়ে বৃটেনের বিটলস গোষ্ঠির জন লেননের ইম্যাজিন গানটির তালে অপূর্ব মঞ্চ পরিবেশনা সবার মন কেড়েছে। গানের কিছু অংশ…
আজাদ মজুমদার কয়েকটি দিন মাঝে মধ্যেই অলিম্পিকের খবর নিয়ে আমাদের সঙ্গে যোগ দেওয়ার জন্য আপনাকেও অনেক ধন্যবাদ।
অলিম্পিক সমাচার এখানেই শেষ করছি। রিওর দিগন্তে শুরু হয়ে গেল এবার আগামী অলিম্পিয়াডের সাজ সাজ রব।
XS
SM
MD
LG