অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের যৌথ উদ্যোগে জুন মাসে শুরু হবে ‘অপারেশন প্যাসিফিক অ্যাঞ্জেল'

  • আমির খসরু

যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের যৌথ উদ্যোগে জুন মাসে শুরু হবে ‘অপারেশন প্যাসিফিক অ্যাঞ্জেল'

যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের যৌথ উদ্যোগে জুন মাসে শুরু হবে ‘অপারেশন প্যাসিফিক অ্যাঞ্জেল'

‘অপারেশন প্যাসিফিক অ্যাঞ্জেল ২০১০’-এর অংশ হিসেবে জুন মাসের মাঝামাঝি সময়ে যুক্তরাষ্ট্র, স্থানীয় কর্তৃপক্ষের সহযোগিতায় বাংলাদেশের পশ্চিমাঞ্চলের স্থানীয় বাসিন্দাদের মাঝে মানবিক ও নাগরিক সহায়তা প্রদান করবে।

‘অপারেশন প্যাসিফিক অ্যাঞ্জেল” একটি যৌথ ও সম্মিলিত মানবিক সহায়তা অভিযান যা যুক্তরাষ্ট্র প্যাসিফিক কমান্ডের সক্ষমতা বৃদ্ধি প্রয়াসের সহায়ক হিসেবে প্রশান্ত মহাসাগরীর অঞ্চলের দায়িত্বাধীন এলাকায় পরিচালিত হয়ে থাকে। এই মানবিক ও নাগরিক সহায়তা কর্মসূচিটির লক্ষ্য হচ্ছে যুক্তরাষ্ট্র ও এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর মধ্যে সামরিক-নাগরিক সহযোগিতা উন্নয়ন নিয়ে কাজ করা। এই অপারেশনটি ১৩তম এয়ার ফোর্স-এর নেতৃত্বে পরিচালিত প্যাসিফিক এয়ার ফোর্সেস-এর একটি কর্মসূচি।

বেসরকারী সংস্থা, আয়োজক রাষ্ট্রের সামরিক সদস্যবৃন্দ ও বেসামরিক স্বাস্থ্য ও প্রকৌশল কর্মীদের সঙ্গে চিকিৎসা ও প্রকৌশলীয় উদ্যোগে যোগ দেয়ার জন্য যুক্তরাষ্ট্র বিমান বাহিনী, সামরিক বাহিনী ও নৌ বাহিনীর ৪০ জনেরও বেশি সদস্য একটি ‘এয়ার ন্যাশনাল গার্ড’ কেসি-১৩৫ স্ট্র্যাটোট্যাস্কার’-এ করে বাংলাদেশে আসবেন।

চিকিৎসা সেবা প্রদানকারী দল স্থানীয় বাসিন্দাদের সাধারণ চিকিৎসা সেবা প্রদান করবে যার মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে প্রাথমিক চিকিৎসা, নারী স্বাস্থ্য, দন্ত ও চক্ষু চিকিৎসা। এরই সাথে, এই কর্মসূচিতে নবজাতকদের স্বাস্থ্যসেবা ও হাসপাতাল প্রশাসনের ওপর গুরুত্বআরোপ করে এসব বিষয়ে বিশেষজ্ঞদের মধ্যে মতবিনিময় করারো ব্যবস্থা নেয়া হয়েছে। প্রকৌশল উদ্দ্যোগের মধ্যে থাকবে দু’টি স্থানীয় স্কুলের জলব্যবস্থা, বৈদ্যুতিক এবং কাঠামোগত মেরামতের কাজ।

এবার নিয়ে ‘অপারেশন প্যাসিফিক অ্যাঞ্জেল ২০১০’ এই এলাকায় তৃতীয়বারের মতো কাজ করতে যাচ্ছে। এর পূর্ববর্তী অভিযানগুলো পরিচালিত হয় ফেব্রুয়ারি মাসে ফিলিপিন্সে ও মে মাসে ভিয়েতনামে।

‘অপারেশন প্যাসিফিক অ্যাঞ্জেল ২০১০’-এর সর্বশেষ অভিযানটি আগামী আগস্ট মাসে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত হবে। আকাশ, স্থল ও জলপথে অনুশীলনে অংশগ্রহণের পাশাপাশি যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের সামরিক বাহিনীর মানবিক সহায়তা ও স্বাস্থ্যসেবা প্রশিক্ষণে একযোগে কাজ করার দীর্ঘ ইতিহাস রয়েছে।

XS
SM
MD
LG