অ্যাকসেসিবিলিটি লিংক

হলিউডে অস্কার পুরস্কার রজনী- রোকেয়া হায়দারের রিপোর্ট

  • VOA Bangla

রবিবার রাতে হলিউডের সেরা অনুষ্ঠান অস্কার রজনীর বর্ণচ্ছটায় উদ্ভাসিত হলো স্বপ্নপুরী। আর চিত্র তারকাদের মেলায় একে একে ঘোষিত হলো – সেরা ছবি, সেরা অভিনেতা-অভিনেত্রী, সেরা গানের নাম।

আসুন রোকেয়া হায়দারের কাছে বিস্তারিত শোনা যাক

গান গ্লোরী…..একাডেমী অফ মোশান পিকচার আর্টস এ্যাণ্ড সায়েন্সেস-এর বার্ষিক আয়োজন, অস্কার পুরস্কার। নিল প্যাট্রিক হ্যারিসের চমত্কার উপস্থাপনায় অস্কার মঞ্চে শিহরণ জাগালো নাগরিক অধিকার আন্দোলনের নেতা মার্টিন লুথার কিংএর জীবন থেকে নেওয়া ছবি সেলমার এই গান – গ্লোরী। র‌্যাপার কমন আর জন লেজেন্ড পরিবেশিত গ্লোরির সুর হলিউডের সীমানা পেরিয়ে দোলা জাগালো সুদূর প্রান্তে। অনেকের চোখ অশ্রুতে ভেজা। সেলমা ছবির সেই পদযাত্রার দৃশ্য মঞ্চ কাঁপিয়ে তুলেছে।

এবারে বেশ কয়েকটি ছবি –এক সৈনিকের কাহিনী আমেরিকান স্নাইপার, স্নায়ুর রোগ ‘এএলএস’ জর্জরিত শরীর নিয়ে পদার্থবিদ স্টিভেন হকিংএর জীবন যুদ্ধভিত্তিক দ্য থিওরী অফ এভরিথিং, ইমিটেশন গেম, এক মধ্যবয়সী চিত্রতারকার স্মৃতি ভরা বার্ডম্যান, বয়হুড, কোন ছবি অস্কারটি জিতবে? হ্যাঁ, মেক্সিকান বংশোদ্ভব আলেয়ান্দ্রো ইনারিটু সেরা ছবি বার্ডম্যানের জন্যই সেরা পরিচালকের পুরস্কারটি নিয়ে ঘরে ফিরলেন। তার কথা ছিল – ‘এক অবাস্তব আইডিয়া ছিল। মধ্যবয়সী এক নায়কের গল্প। তিনি তার সাজঘরে বসে বসে স্বপ্নের জাল বুনছেন। তার স্বপ্ন যেখানে সেখানে উড়ে চলেছে। আর সেই পথ ধরেই আমরা আজ এখানে এগিয়ে এসেছি’।

তবে বার্ডম্যানের নায়ক মাইকেল কিটন নয়, দ্য থিওরী অফ এভ্রিথিংএ অসাধারণ অভিনয়ের জন্য অস্কার জয় করলেন এডি রেডমেন।

আর এক দুরারোগ্য ব্যাধি আলজহাইমার। স্মৃতিশক্তি হারিয়ে যাওয়ার বেদনা যে কি, যার সেই দূর্ভাগ্য, তিনিও হয়তো বুঝতে পারেন না। স্টিল এলিস এমনি এক রোগীর জীবনের কথা আর রূপালী পর্দায় সেই দুঃখ-বেদনা মূর্ত করে তোলেন সেরা অভিনেত্রী জুলিয়ান মুর। জুলিয়ান মুর বললেন, ‘আলজহাইমার রোগীর কথা সবার জানা উচিত, তাদের দেখা উচিত। যাতে আমরা এই রোগ সারিয়ে তোলার একটা চিকিত্সা খুঁজে পাই।

কৌতুক ছবি দ্য গ্র্যান্ড বুডাপেস্ট হোটেল চারটি বিষয়ে পুরস্কার পেলো। সেরা বিদেশী ছবি, যুদ্ধের সময় এক ক্যাথলিক নানের পরিবারে কি ঘটেছিল সেই কথা নিয়ে পোলান্ডের পরিচালক পাভেল পাভেলিকোভস্কির পরিচালনায় তৈরী ‘ইডা’।

নতুন সাজে দেখা গেল লেডী গাগাকে। তার গানের সুরে সবার মন মাতিয়ে হলিউডের সর্কালের এক উজ্জ্বল তারকা, অনন্যা জুলি এ্যান্ড্রুজকে পরিচয় করিয়ে দিলেন। সাউণ্ড অফ মিউজিকের তারকা জুলি এ্যান্ড্রুজ অবাক হয়ে বললেন, ‘মনে হয় এই তো সেদিনকার কথা, চোখের পলকে বুঝি ৫০টি বছর পেরিয়ে গেছে সাউন্ড অফ মিউজিকের!

ঠিক তাই, বিশ্বের সেরা চিত্রপুরী হলিউডের জাঁকজমকপূর্ণ অস্কার রজনীও পূর্ণ করলো ৮৭ বছরের অনুষ্ঠান।

XS
SM
MD
LG