অ্যাকসেসিবিলিটি লিংক

লস এঞ্জেলেসের হলিউড চিত্রপুরীতে রবিবার রাতে অনুষ্ঠিত হলো চোখ ধাঁধানো অস্কার পরুস্কার বিতরণী উত্সব। রঙীন আকর্ষণীয় পোশাকে সেজে চিত্রতারকাদের সমাবেশ। সুরে সুরে মুখরিত ৮৬তম অস্কার রজনীতে অভিনেতা-অভিনেত্রী, পরিচালক-প্রযোজক গায়ক গায়িকা আর দেশী বিদেশী নবীন প্রবীন শিল্পীর সমাবেশ। কৃষ্ণাঙ্গ অভিনেতা উইল স্মিথ ঘোষণা করলেন- ‘এবার সেরা ছায়াছবির জন্য অস্কার পুরস্কার পেয়েছে – 12 Years as a Slave’।
যুক্তরাষ্ট্রে ক্রীতদাসের জীবনভিত্তিক কাহিনী 12 Years a Slave।
আমেরিকার গৃহযুদ্ধের আগে, লুইসিয়ানা রাজ্যের বাজারে বিক্রী করা কিন্তু বছর গড়িয়ে অবশেষে মুক্ত স্বাধীন এক ক্রীতদাস সলোমান নরথ্রপের জীবন কথা । বৃটিশ চিত্র পরিচালক স্টিভ ম্যাককুইন তার ছবির প্রযোজক, সহ শিল্পী সবাইকে নিয়ে মঞ্চে গিয়ে সেই পুরস্কার গ্রহণ করলেন। স্টিভ বললেন, ‘সবারই কোনভাবে জীবনধারণ নয়, ভালভাবে বেঁচে থাকার অধিকার আছে। সলোমান নরথ্রপ আমাদের সে কথাই শিখিয়ে গিয়েছেন’।
আর Dallas Buyers Club ছবিতে AIDS রোগ ও রোগীদের পক্ষে সোচ্চার এক সংগ্রামী কর্মীর বলিষ্ঠ ভুমিকার জন্য সেরা অভিনেতার অস্কার ছিনিয়ে নিলেন ম্যাথুউ ম্যাককনোহ্
তার বক্তব্য সংক্ষিপ্ত ঃ‘আমি মনে করি সবার অভিনয়ই অপূর্ব হয়েছে। কোথাও কোন ত্রুটি ছিল না’।
সেরা অভিনেত্রী হলেন কেট ব্ল্যানচেট উডি এ্যালেনের এক হাসির ছবি ‘ব্লু জেসমিন’ ছবিতে চমত্কার অভিনয়ের জন্য। কেট বললেন – ‘এই শিল্পে আমরা যারা জড়িত আমরা এখনও মনে করি যে নারী চরিত্র নিয়ে কোন ছবি দর্শকদের কাছে তেমন গ্রহণ যোগ্য হয়না। কিন্তু তা সঠিক নয়। দর্শকরা তাদের দেখতে চান, এবং সেইসব ছবি বাজার মাত করে, যথেষ্ট আয় হয়’।
৮৬তম অস্কার রজনীতে ৭টি পুরস্কার পেয়েছে মহাশূণ্যের রোমাঞ্চকর অভিজ্ঞতা নিয়ে তৈরী ‘গ্র্যাভিটি’ ছায়াছবি আর সেরা ছায়াছবিসহ তিনটি মুল বিষয়ে অস্কার পেয়েছে 12 Years as a Slave। ‘আমেরিকান হাস্ল’ ছবিটি ১০টি বিষয়ে মনোনয়ন লাভ করে কিন্তু একটি পুরস্কারও পায়নি। সেরা বিদেশী ছায়াছবি হলো দ্য গ্রেট বিউটি।oscar award
XS
SM
MD
LG