অ্যাকসেসিবিলিটি লিংক

পুরো একটি বছরের সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে রবিবার রাতে অনুষ্ঠিত হয়ে গেল ৮৮তম একাডেমী অ্যাওয়ার্ডস বা অস্কার রজনী। এ বছরে নির্মিত অনেক অসাধারণ ছবির মাঝ থেকে সেরা ছবি জন্য অস্কার পেল ‘স্পট লাইট’ ছবিটি। আর সেরা অভিনেতার পুরষ্কার পেলেন লিওনার্দো দা কেপরিও দি রেভারেন্ট ছবিতে অসাধারণ অভিনয়ের জন্য। সেরা অভিনেত্রীর অস্কার জিতে নিলেন ‘রুম’ ছবিতে অভিনয় করে ব্রি লারসন। সহ অভিনেত্রীর অস্কার জিতেছেন অভিনেত্রী অ্যালিসিয়া ভিকান্দার দ্যা ডেনিশ গার্লে অভিনয়ের জন্য আর সহ অভিনেতার পুরস্কার পেলেন মার্ক রাইলেন্স ব্রিজ অব স্পাইস ছবির জন্য।

সেরা ডকুমেন্টারি ফিচার বিভাগে অস্কার পেলেন ব্রিটিশ গায়িকা অ্যামি ওয়াইন হাউসকে নিয়ে তৈরি সেরা ডকুমেন্টারি ফিচার বা প্রামাণ্যচিত্রটি জিতে নিল এবারের অস্কার। আর এই প্রামাণ্যচিত্রের পরিচালক আসিফ কাপাডিয়ার হাতে পুরস্কার তুলে দেন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ অভিনেতা দেব পাটেল ও ব্রিটিশ অভিনেত্রী ডেইজি রিডলে।

ওদিকে সেরা ডকুমেন্টারি শর্ট সাবজেক্ট বিভাগেও অস্কার জিতে নিয়ে মনযোগ কাড়লেন পাকিস্তানের শারমিন ওবায়েদ চিনয় তার এ গার্ল ইন দ্যা রিভার প্রামাণ্য চিত্রের জন্য। ৩৭ বছর বয়সে শারমিন ওবায়েদ চিনয় এই নিয়ে দু’বার অস্কার পেয়ে পাকিস্তানে ইতিহাস সৃষ্টি করলেন। ২০১২ সালে তিনি প্রথম অস্কার পান। শারমিন চিনয় করাচীর এক মুসলিম পরিবারে জন্ম গ্রহণ করেন। করাচী গ্রামার স্কুলে লেখা পড়া শেষ করে তিনি গণ যোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে শিক্ষা গ্রহণ করেন আমেরিকার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে।

এ গার্ল ইন দ্যা রিভার চিত্রের প্রধান উপজীব্য হচ্ছে পারিবারিক সন্মানে নারীকে হত্যার বিষয়টি। এ ছাড়াও নারীর প্রতি অত্যাচার অবিচার ও নির্যাতন নিপূন ভাবে ফুটে উঠেছে।

সবশেষে দি রেভারেন্ট ছবির পরিচালনার জন্য শ্রেষ্ট নির্মাতা হিসেবে অস্কার পেলেন আলেহান্দ্র গঞ্জালেস ইনারিটু।

XS
SM
MD
LG