অ্যাকসেসিবিলিটি লিংক

রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীরা ইউরোপীয় পর্যবেক্ষকের দলটিকে মুক্তি দিয়েছে


পূর্ব ইউক্রেইনে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীরা ইউরোপীয় পর্যবেক্ষকের দলটিকে মুক্তি দিয়েছে। এক সপ্তাহেরও আগে উত্তেজনাপূর্ণ স্লভিয়ান্সক -এ তাঁদের আটক করা হয়।

শনিবার, বিচ্ছিন্নতাবাদীরা ৭জন আন্তর্জাতিক পর্যবেক্ষক ও তাঁদের ৫জন ইউক্রেইনিয় সহকারীকে মুক্তি দেয়।

সংবাদ মাধ্যমে বলা হচ্ছে, বিদ্রোহীদের একজন নেতা বলেছেন, শহরের ক্রমবর্ধমান নিরাপত্তাহীনতার কারণে তিনি মুক্তির নির্দেশ দিয়েছেন।

এই দলটি ইউক্রেইনের পূর্ব ও দক্ষিণের রুশ ভাষা-ভাষি অঞ্চলে নিরাপত্তা ও মানবাধিকার পর্যবেক্ষণ করার জন্যে ঐ অঞ্চলে যায়। তাঁরা চার-দলীয় চুক্তির অধীনে পরিচালিত ভিয়েনা ভিত্তিক অর্গানিজেশন ফর সিকিয়রিটি অ্যান্ড কো-অপারেশন ইন ইউরোপের প্রতিনিধি। বিচ্ছিন্নতাবাদীরা দলটিকে ধরে নিয়ে যায়। তাঁদের দাবী, দলে কয়েকজন গুপ্তচর রয়েছে।

এছাড়া, ইউক্রেইনের বাহিনী স্লভিয়ান্সক থেকে ১৭ কিলোমিটার দূরে অবস্থিত ক্রামাটর্স্ক শহরে প্রবেশ করেছে। শনিবার, গোয়েন্দা বিভাগের এক কর্মকর্তা বলেছেন, ঐ শহরে, সরকারী বাহিনী রেডিও ও টেলিভিশন স্থাপনা পুনর্দখল করতে পেরেছে।

ওদিকে শনিবার, অন্তর্বর্তী সরকার বন্দর নগর ওডেসাতে দুদিন ধরে শোক পালনের ঘোষণা দিয়েছে। শুক্রবার, রুশপন্থী বিচ্ছিন্নতাবাদী ও কিয়েভের কেন্দ্রীয় সরকারের সমর্থকদের মধ্যে সংঘর্ষে সেখানে অন্তত ৪২ জন মারা গেছে। তার বেশিরভাগই মারা যায় যখন সংঘর্ষ চলাকালে একটি ভবনে আগুন লেগে যায়।
XS
SM
MD
LG