অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানের গোয়েন্দা প্রধান দ্বিপাক্ষিক আলোচনার জন্য পাকিস্তানে


আফগানিস্তানের গোয়েন্দা প্রধান, পাকিস্তানে তার সহপক্ষের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনার জন্য আজ সে দেশে গেছেন। তারা কার্যকর ভাবে গোপন সংবাদ আদান প্রদান এবং সন্ত্রাস বিরোধী তৎপরতায় সহযোগিতার বিষয়ে পারস্পারিক আস্থা গঠন সম্পর্কে আলাপ আলোচনা করেন।

গোয়েন্দা দপ্তর সুত্র ভয়েস অফ আমেরিকাকে জানান যে, আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা বিষয়ক পরিদপ্তর বা এন ডি এস 'এর প্রধান মাসুদ আন্দারাবি এবং পাকিস্তানের আন্ত:বাহিনী গোয়েন্দা বা আই এস আই ‘এর প্রধান লেফটেন্যান্ট জেনারেল রিজওয়ান আখতারের সঙ্গে বৈঠক করেছেন।

পৃথক ভাবে নিরাপত্তা ও সীমান্ত ব্যবস্থাপনা বিষয়ে আলাপ আলোচনার জন্য একটি উচ্চ পর্যায়ের আফগান সামরিক প্রতিনিধিদল রাওয়ালপিন্ডিতে পাকিস্তানের সেনাদপ্তরে যান। আফগানিস্তানের শান্তি ও সমঝোতা প্রচেষ্টাকে এগিয়ে নিতে শনিবার ইসলামাবাদে আফগানিস্তান, পাকিস্তান, যুক্তরাষ্ট্র এবং চীনের শীর্ষ কুটনীতিকদের মধ্যে বৈঠকে , সামরিক ও গোয়েন্দা বিভাগের প্রধানদের মধ্যে এই গুরুত্বপূর্ণ আলোচনা অনুষ্ঠিত হলো।

পাকিস্তানি পক্ষ বলেছে যে তারা এ ব্যাপারে প্রমাণ দেখিয়েছে যে পলাতক পাকিস্তানি জঙ্গিরা, পাকিস্তানের উপর হামলা চালানোর জন্য আফগান ভূমি ব্যবহার করে থাকে।

পাকিস্তান অভিযোগ করে যে ২০শে জানুয়ারী চারসাদায়, বাচ্চা খান বিশ্ববিদ্যালয়ে আক্রমণের পরিকল্পনা এবং নির্দেশনা এসেছিল আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় সীমান্ত এলাকা থেকে। ঐ ঘটনায় ২১ জন, যাদের অধিকাংশই ছিল ছাত্র প্রাণ হারায় এবং পরে বন্দুকযুদ্ধে আক্রমণকারীরা সকলেই নিহত হয়।

XS
SM
MD
LG