অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তান-ভারত পশ্চিম সীমান্তের পরিস্থিতি অত্যন্ত উত্তেজনাপূর্ণ


পাকিস্তান অধিকৃত কাশ্মীরের টেরর লঞ্চপ্যাডগুলোয় জড়ো হয়েছে ১০০ এর বেশি জঙ্গী। সেনা সূত্রের খবর, নিরাপত্তাবাহিনী একটু নিরাপত্তায় হালকা দিলেই নিয়ন্ত্রণরেখা পার হবে তারা। এই মুহূর্তে পাকিস্তান চেষ্টা করছে, ভারতীয় সেনা কত সংখ্যায় কোথায় কোথায় মোতায়েন রয়েছে বুঝতে, যাতে সুযোগমত জঙ্গীদের এ দেশে ঢোকানো যায়। গোয়েন্দা সংস্থাগুলি এমনটাই খবর দিয়েছে কেন্দ্রীয় সরকারকে।

বিএসএফ জানিয়েছে, কয়েকদিন ধরে সীমান্ত এলাকায় চালকছাড়া একটি যন্ত্র আকাশে উড়তে দেখছে তারা। সীমান্তের ১০০ মিটারের মধ্যে সেটি উড়ে আসছে। বিএসএফের ধারণা, পাক সেনা সেটি পাঠিয়েছে, ক্যামেরায় ছবি তুলে ভারতের সেনা প্রস্তুতি নিজের চোখে দেখতে।

আধিকারিকরা জানাচ্ছেন, পশ্চিম সীমান্তের পরিস্থিতি অত্যন্ত উত্তেজনাপূর্ণ। পাকিস্তানের দিক থেকে উড়ে আসা শেলের নিয়মিত মুখোমুখি হতে হচ্ছে বিএসএফ ও সেনাবাহিনীকে। সীমান্তে জারি হয়েছে সর্বোচ্চ পর্যায়ের সতর্কতা। অন্য কোনও দিক থেকে যাতে জঙ্গীরা এ দেশে ঢুকতে না পারে, তাই সীমান্তরক্ষী বাহিনী বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রেখে চলছে। তবে জম্মু, পাঞ্জাব, রাজস্থান ও গুজরাট সীমান্তে উত্তেজনা থাকলেও এইসব এলাকায় যুদ্ধবিরতি লঙ্ঘনের খবর নেই।

তবে সীমান্ত এলাকার গ্রামগুলির বাসিন্দাদের বাড়িঘর ছেড়ে চলে যাওয়ার জন্য তাঁরা কোনও নির্দেশ দেননি বলে বিএসএফ কর্তারা জানিয়েছেন। কলকাতা থেকে পরমাশিষ ঘোষ রায়।


XS
SM
MD
LG