অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তান ও আফগানিস্তানে ভূমিকম্পে হতাহতের সংখ্যা বৃদ্ধি পেয়েছে


উদ্ধারকারীরা পাকিস্তান ও আফগানিস্তানের দূর্গম এলাকাগুলোতে পৌছুনোর জোর চেষ্টা করছেন । সে দুটি দেশে সোমবার রিখটার স্কেলে ৭.৫ মাত্রার ভূমিকম্পে তিন শ ষাট জনের ও বেশি লোক নিহত এবং বাইশ শ ‘র বেশি লোক আহত হয়েছে।

আফগানিস্তানের উত্তরাঞ্চলের বাদাকশান প্রদেশে ঐ ভুকম্পন আঘাত হানে সেখানকার জনসংখ্যা অবশ্য বেশ কম। তবে ক।ষতির পরিমাণ সবচাইতে বেশি পাকিস্তানের খাইবার পাখতুনওয়ালা প্রদেশে । সরকারী কর্মকর্তারা জানিয়েছেন যে সেখানে কমপক্ষে ২০২ জন নিহত এবং ১৪৮৬ জনের ও বেশি মানুষ আহত হয়েছে।

মঙ্গলবার সব চেয়ে দুর্গত কয়েকটি এলাকায় সফর করতে গিয়ে ভয়েস অফ আমেরিকার সংবাদদাতা দেখেন যে সামরিক বাহিনীর নের্তৃত্বধীন উদ্ধারকারী দল আহত লোকদের উদ্ধার করতে এবং দুর্গম পাহাড়ি এলাকায় জরুরুি সাহায্য পাঠাতে ব্যস্ত রয়েছে। এ সব এলাকার মধ্যে রয়েছে পার্বত্য জেলা দীর এবং তিমারগারাহ এবং আফগান সীমান্তে উপজাতীয় বাজাউর জেলা। মঙ্গলবার এক টুইট বার্তায় আফগান প্রেসিডেন্ট আশরাফ গণি জানান যে তার দেশের মৃতের সংখ্যা বেড়ে গিয়ে এখন ১১৫ তে দাঁড়িয়েছে , নটি প্রদেশে আহতদের সংখ্যা ৫৩৮ । আফগানিস্তানে নিহতদের মধ্যে রয়েছে তাখার প্রদেশের ১২ জন স্কুল ছাত্রী যারা ভূমিকম্পের কারণে বেরিয়ে আসার সময়ে পদদলিত হয়েই মারা যায় ।

XS
SM
MD
LG