অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানে ভোটগননা শুরু হয়েছে, সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ বিজয় ঘোষণা করেছেন


পাকিস্তানে ভোটগননা শুরু হয়েছে। ওদিকে সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ বিজয় ঘোষণা করেছেন। এক ঐতিহাসিক নির্বাচনে সে দেশে ভোটাররা, জাতীয় পরিষদের সদস্য নির্বাচনের জন্য ভোট দিয়েছেন। এই প্রথম বার এ দেশে পূর্ণ মেয়াদ ক্ষমতায় থাকা কোনও নির্বাচিত সরকারের হাত থেকে আরও একটি নির্বাচিত সরকারের হাতে ক্ষমতা হস্তান্তরিত হবে।

ভোট দেওয়ার সময় বাড়িয়ে দেওয়া হয়। কারণ বিপুল সংখ্যক ভোটার দীর্ঘ সময়ের জন্য লাইনে দাড়িয়ে ছিলেন।

ভয়েস অফ আমেরিকার এক সংবাদদাতা সেখান থেকে জানিয়েছেন সারাদিনই কঠোর নিরাপত্তা বজায় ছিল। সে দেশে নির্বাচন পর্যন্ত বেশ কিছু সহিংস ঘটনা ঘটে।

শনিবার কিছু সহিংস ঘটনায় অন্তত ১৭ জন নিহত হয়।

করাচীতে আওয়ামী জাতীয় দলের রাজনৈতিক প্রচার অভিযানের দফতরে জোড়া বোমা বিস্ফোরণে অন্তত ১০ জন নিহত হয়। তালেবান যে সব দলকে তাদের আক্রমণের লক্ষ্যবস্তু করছে, ওই দল তাদের একটি। দক্ষিণপশ্চিমাঞ্চলের বালুচিস্তান প্রদেশে গুলি চালনার ঘটনায় অন্তত ৪জন নিহত হয়।

দেশের সর্বত্র ভোট কেন্দ্রগুলোতে বিপুল সংখ্যক ভোটার উপস্থিত ছিলেন। নির্বাচনের দিনে অপেক্ষাকৃত ভাবে খুব কম হামলা হয়।

এপ্রিল মাসের শেষ নাগাদ হামলা শুরু হওয়ার পর থেকে ১০০ জনের বেশি নিহত হয় এবং বিপুল সংখ্যক মানুষ আহত হয়। তালেবান হুমকি দিয়েছে, নির্বাচনের দিনও আত্মঘাতী হামলা চালানো হবে।

পাকিস্তানি রাজনীতিক ও সাবেক ক্রিকেটার ও তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)এর প্রধান ইমরান খান সে দেশের রাজনীতিতে যে দুটি দল দীর্ঘদিন প্রভাববিস্তার করেছে তাদের প্রতি চ্যালেঞ্জ সৃষ্টি করেছে। স্বল্প বয়সী ভোটারদের মধ্যে খান জনপ্রিয়। এ সপ্তাহের গোড়ার দিকে তিনি পড়ে আহত হন এবং হাসপাতালে আছেন। তিনি বিভিন্ন সমাবেশে উপস্থিত থাকতে পারেননি।
সাবেক প্রধানমন্ত্রী ও পাকিস্তান মুসলিম লিগ (পিএমএল-এন)এর প্রধান নওয়াজ শরিফ অধিকাংশ ভোট পাবেন বলে মনে করা হচ্ছে।

জনমত সমীক্ষায় দেখা যাচ্ছে পাকিস্তান পিপিলস পার্টি পিপিপি অন্য দুই দলের তুলনায় পিছিয়ে আছে। আততায়ীর হাতে নিহত প্রধানমন্ত্রী বেনজির ভুট্টোর স্বামী এবং পিপিপি’র মূখ্য এক সদস্য হচ্ছেন প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি।
XS
SM
MD
LG