অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানে জাতিয় পরিষদের ২৭২ আসন ও চার প্রাদেশিক পরিষদ নির্বাচনের ভোট হলো আজ শনিবার


পাকিস্তানের ইতিহাসে এই প্রথম একটি নির্বাচিত অসামরিক সরকারের হাত থেকে আরেক নির্বাচিত অসামরিক সরকারের কাছে দায় দায়িত্ব অর্পিত হ’তে চলেছে – সে প্রক্রিয়ারই অংশ হিসেবে আজ সেখানে জাতিয় পরিষদের নিম্ন কক্ষ কওমি এ্যাসেমব্লির ২ শ’ ৭২ আসন ও চারটি প্রাদেশিক পরিষদের নির্বাচনের ভোট হলো । এ পর্যন্ত ভোট সংশ্লিষ্ট সহিংসতায় শতাধিক প্রাণ বিনাশ হলেও আজ মোটামুটি উত্সব মুখর পরিবেশেই ভোট হলো বলে আমরা শুনেছি । কি সংখ্যায় ভোট পড়লো – ভোট দিয়েছেন যাঁরা তাঁদের কাছ থেকে পাওয়া মন্তব্যের ভিত্তিতে একযিট পোলের ফলাফল নিয়ে আলোচনা করেন রাজনৈতিক ভাস্যকার-রাষ্ট্র বিজ্ঞানী মাসকাওয়াত আহসান ।
করাচী প্রবাসী বাংলা ভাষি মাসকাওয়াত আহসান বলেন -পাকিস্তানের মোট জনসংখ্যার অর্ধেকই মহিলা । এবার শুধু পানজাব বা সিন্ধুই নয় – খাইবার পাখতুনখোয়া ও বালুচিস্তান প্রদেশেও মহিলারা বেশ উল্লেখযোগ্য সংখ্যায় নির্ভয়ে , তালেবানদের হূঁশিয়ারি সত্বেও ভোট দিয়েছেন – মহিলা প্রার্থীও প্রতিদ্বন্দীতা করলেন নির্বাচনে ।
করাচীর বাঙ্গালি-ভোটাররা কি সংখ্যায় কোন প্রার্থীকে ভোট দিলেন বলে মনে হয় এ প্রশ্নেও আলোচনা করেন মাসকাওয়াত ।
অনেকে বলছেন , এই মুহুর্তে কোয়ালিশন বা মিলেজুলে জোট সরকার গঠনের প্রবনতাই পরিলক্ষিত হচ্ছে । জোট কি বিন্যাসে হতে পারে বলে মনে হয় এ প্রশ্নেও মন্তব্য করেছেন মাসকায়াত আহসান ।
XS
SM
MD
LG