অ্যাকসেসিবিলিটি লিংক

নির্বাচন পরবর্তি পাকিস্তানে সরকার প্রধান হচ্ছেন নওয়াজ শরিফ


*এ পর্যন্ত পাকিস্তানের জাতিয় পরিষদের নিম্ন কক্ষ কওমি এ্যাসেম্বলির ২৭২ আসনের মধ্যে চারটি ছাড়া সব কটিরই ফলাফল পাওয়া গিয়েছে । সরকার গঠনের জন্যে ১৭০ আসনের প্রয়োজন । নওয়াজ শরিফের পাকিস্তান মূসলিম লীগ নুন পেয়েছে ১৩৩ সেই সঙ্গে মহিলা আসন পাচ্ছেন তাঁরা ২৫টি – বাকিগুলো আসবে , জোট শরিকদের কাছ থেকে ।
সরকারি ফলাফল কবে নাগাদ আসতে পারে – মন্ত্রীসভা গঠন কখন হতে পারে -এসব প্রশ্নের জবাবে দিয়েছেন করাচী প্রবাসি সংবাদ ভাস্যকার-রাজনৈতিক বিশ্লেষক মাসকাওয়াত আহসান ।
*পাকিস্তানের ১১ মে’র নির্বাচনের ফলাফল থেকে এখন মনে হচ্ছে নওয়াজ শরিফই , তৃতিয় বারের মতো পাকিস্তানে সরকার গঠন করতে চলেছেন । নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লীগ নুন দলের নেতৃত্বাধীন সরকারের সঙ্গে প্রতিবেশি ভারতের সম্পর্ক কেমন দাঁড়াতে পারে , নওয়াজ শরিফ সরকার তালেবান প্রতিরোধের সংগ্রামে আফগানিস্তানকে সহযোগিতা দেবে কিনা এবং বাংলাদেশের দীর্ঘদিনের যে একটা দাবি - পাকিস্তানকে একাত্তরের পরিস্থিতির জন্যে বাংলাদেশের কাছে আনুষ্ঠানিকভাবে ক্ষমা চাইতে হবে - এখনো অব্দি পাকিস্তানের কতৃপক্ষিয় মহল থেকে যে কাজটা করা হয়নি , কোনো কোনো মহল মনে করেন , এটা নওয়াজ শরিফের সরকারই করবে নিশ্চয় –– এসব জিজ্ঞাসার জবাব দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ডক্টর ইমতিয়াজ আহমেদ ।
*pakistan elections results
*pakistan elections reaction
XS
SM
MD
LG