অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তান সরকার এখন অস্তিত্বের লড়াইয়ে লিপ্ত


পাকিস্তানের প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি , মুসলিম লীগের সভাপতি সুজাত হোসেনের সঙ্গে বৈঠক শেষে বেরিয়ে আসছেন।

পাকিস্তানের জোট সরকারের একটি শরিকদল কওমি মুত্তাহাদা আন্দোলন কিংবা এম কিউ এম সরকারী জোট ত্যাগ করে বিরোধীদলে যোগ দেওয়ার ঘোষণা করার পর পাকিস্তান সরকার নিজেকে ক্ষমতায় টিকিয়ে রাখার জন্যে জোর প্রচেষ্টা চালাচ্ছে ।

প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি জোট রক্ষা করা এবং সম্ভাব্য অনাস্থা ভোট এড়ানোর জন্যে আজ রাজনৈতিক নেতাদের সঙ্গে দেখা করছেন।

মি গিলানি পাকিস্তানের দুটি বৃহৎ বিরোধী দল , পাকিস্তান মুসলিম লীগ ( কিউ) এবং প্রাক্তন পাকিস্তানি প্রধানমন্ত্রী নেওয়াজ শরীফের পাকিস্তান মুসলিম লীগ ( এন) এর সঙ্গে আলোচনা করেছেন

বৈঠকের পর প্রধানমন্ত্রী গিলানি সংবাদদাতাদের বলেন নেতাা গণতান্ত্রিক ব্যবস্থাকে নষ্ট করতে চান না এবং রাজনৈতিক অবস্থা সম্পর্কে আরো আলোচনার জন্যে আগামিকাল আবার বৈঠকে বসার কথা বলেছেন।

এম কিউ এম সরকারের সঙ্গে কর সংস্কার , জ্বালানির বর্ধিত দাম এবং নিরাপত্তা ব্যবস্থা উন্নত করার মতো ইস্যগুলিতে দ্বিমত প্রকাশ করছে। এম কিউ এম এর একজন শীর্ষ নেতা দলের এই সিদ্ধান্ত সম্পর্কে বলেন যে অর্থনৈতিক, রাজনৈতিক বা সরকারী সিদ্ধান্ত সম্পর্কে আমাদেরকে কখনই আস্থা নেওয়া হয়নি। আর সেজন্যেই আমরা এই কেন্দ্রীয় মন্ত্রীসভা থেকে বেরিয়ে এসছি। আর সাম্প্রতিক কালে দ্রব্যমুল্যের ঊর্ধ্বগতি , বিশেষ করে জ্বালানীর মূল্যবৃদ্ধিতে আমরা বিরোধীদের সঙ্গে যোগ দেওয়া সিদ্ধান্ত নিয়েছি।

এটা এখন ও পরিস্কার নয় যে ক্ষমতাসীন জোট থেকে এম কিউ এম এর এই সরে দাঁড়ানো প্রধানমন্ত্রী গিলানির সরকারের পতন ঘটাবে কী না। গিলানির দলটি সামান্য সংখ্যাগরিষ্ঠতায় এগিয়ে আছে।

তবে সাবেক বিচারপতি তারিক চৌধুরী বলছেন যে বিরোধীদের মধ্যে বিভক্তির কারণে প্রধানমন্ত্রী গিলানিকে ক্ষমতাচ্যুত করা সম্ভব হবে না। তিনি বলেন যে বিরোধীদের তো একজন প্রধানমন্ত্রীর নাম প্রস্তাব করতে হবে। আর আমার মনে হয় সেটা তারা পারবে না কারণ এ নিয়েই দলগুলির মধ্যে বিবাদ বাড়বে।

পাকিস্তানের এই রাজনৈতিক সঙ্কটটি এমন এক সময়ে দানা বাঁধলো , যখন দেশটি তার ভঙ্গুর অর্থনীতি এবং জঙ্গিবাদ নিয়ে হিমসিম খাচ্ছে।

পাকিস্তানের সর্বসাম্প্রতিক পরিস্থিতি সম্পর্কে ভয়েস অফ আমেরিকার ঊর্দ বিভাগের রাজি আহমেদ রিজভির সঙ্গে কথা বলেছেন , সরকার কবীরুদ্দিন :




সংশ্লষ্ট

XS
SM
MD
LG