অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানের পানজাব প্রদেশের গভর্ণর নিহত


পাকিস্তানের পানজাব প্রদেশের গভর্ণর নিহত

পাকিস্তানের পানজাব প্রদেশের গভর্ণর নিহত

পাকিস্তানের পানজাব প্রদেশের গভর্ণর তাঁরই এক দেহরক্ষির গুলিতে নিহত হয়েছেন আজ মঙ্গলবার ইসলামাবাদে । পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী রেহমান মালিকের সূত্রে বলা হচ্ছে গভর্ণর সালমান তাসীর পাকিস্তানের বিতর্কিত ধর্ম অবমাননা আইনের খোলাখুলি বিরোধীতা করায় তাঁকে হত্যা করা হয়েছে ।স্বরাষ্ট্রমন্ত্রী রেহমান মালিক জানান – হত্যাকারীকে আটক করা হয়েছে এবং তার কাছ থেকে স্বীকারোক্তিও পাওয়া গিয়েছে । সালমান তাসীর ক্ষমতাসীন পাকিস্তান পিপলস পার্টীর বড়ো মাপের সদস্য এবং প্রেসিডেণ্ট আসীফ আলী যারদারীর ঘনিষ্ঠ মিত্র ।

পাকিস্তানে সরকারের তরফে ধর্ম অবমাননা আইন পাল্টানোর যে চিন্তা ভাবনা চলছিলো, তার বিরুদ্ধে ধর্মীয় দলগুলো প্রতিবাদ বিক্ষোভ করে এবং তারই কদিন পর এ হত্যাকান্ড হলো । সরকারের কর্তাব্যক্তিরা এখন বলছেন – সরকার ঐ আইন বদলাচ্ছেন না। ইসলাম অবমাননার দায়ে এক খৃষ্টান মহিলাকে নভেম্বর মাসে মৃত্যুদন্ডে দন্ডিত করার পর পাকিস্তানের ধর্ম অবমাননা আইন আন্তর্জাতিক পর্যায়ে মনোযোগ আকর্ষন করে ।

ইতিমধ্যে পাকিস্তানের ক্ষমতাসীন দল পি পি পি সংসদে এখন ক্ষমতায় টিকে থাকবার জন্যে বিরোধী দলগুলোর সঙ্গে লাগাতার কথাবার্তা চালিয়ে যাচ্ছে । পানজাব গভর্ণরের হত্যা পরবর্তী পরিস্থিতি নিয়ে আমরা কথা বলি পাকিস্তানী সাংবাদিক – কলাম লেখক শিকাগো প্রবাসী এহতেশাম আরশাদের সঙ্গে । তিনি বলেন, পাকিস্তানের প্রধাণমন্ত্রী ইউসূফ রাযা গিলানী ইতিমধ্যে বলেছেন – পাকিস্তানের রাজনৈতিক দলগুলোই এখন বর্তমান গণতান্ত্রিক ধারা অক্ষুন্ন রাখতে আগ্রহী। ক্ষমতাসীন দলটি বিরোধী দলগুলোর সঙ্গে আলোচনা অব্যহত রেখেছে ।

XS
SM
MD
LG