অ্যাকসেসিবিলিটি লিংক

ড্রোন অভিযান বন্ধের জন্যে পাকিস্তানি প্রধানমন্ত্রীর যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান


পাকিস্তানের প্রধানমন্ত্রী নেওয়াজ শরিফ , পাকিস্তানের ভেতরে যুক্তরাষ্ট্রের ড্রনে অভিযান বন্ধের জন্যে তাঁর দেশের দাবির পুনরাবৃত্তি করেছেন। মঙ্গলবার ওয়াশিংটনে U.S. Institute of Peace এ দেওয়া এক ভাষণে মি শরিফ বলেন যে তিনি যুক্তরাষ্ট্র ও পাকিস্তানের সম্পর্কে উন্নয়ন চান কিন্তু ড্রোনের বিষয়টি তাদেঁর মধ্যকার দ্বিপাক্ষিক সম্পর্কের সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে।

পাকিস্তানি প্রধানমন্ত্রী বলেন যে ড্রোনের ব্যবহার কেবল যে তাদের আঞ্চলিক অন্ডতা অব্যাহত ভাবে লংঘন করছে তাই-ই নয় , এটি পাকিস্তান থেকে সন্ত্রাসবাদ নির্মূল করার ব্যাপারে তাদের চেষ্টা ও প্রত্যয়ের ও পরিপন্থি।

একই সময়ে ব্রিটিশ ভিত্তিক Amnesty International পাকিস্তানে ড্রোন অভিযানকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের গোপনীয়তার অবসান ঘটানোর ও আহ্বান জানান । তবে হৌযাইট হাউজের মুখপাত্র জে কার্নে বলেছেন যে ড্রোন আক্রমণ আন্তর্জাতিক আইনের লংঘন এমন দাবির সঙ্গে যুক্তরাষ্ট্র তীব্র দ্বিমত পোষণ করে।

তিনি বলছেন যে যুক্তরাষ্ট্রের সন্ত্রাস বিরোধী অভিযানগুলি সুনির্দিষ্ট , আইনসম্মত এবং কার্যকর। যুক্তরাষ্ট্র কিংবা যুক্তরাষ্ট্রের সহযোগিরা যখনই নির্দিষ্ট সন্ত্রাসিকে আটক করতে সক্ষম হয় , তখন যুক্তরাষ্ট্র কোন মারনাঘাত হানে না। পাকিস্তানি নেতারা ড্রোন আক্রমণের তীব্র বিরোধী কিন্তু কোন কোন বিশ্লেষক মনে করেন যে আল ক্বায়দা ও তালিবানের বিরুদ্ধে এই অভিযান সম্পর্কে পাকিস্তানের গোপন সম্মতি আছে।
XS
SM
MD
LG