অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানের সূপ্রিম কোর্ট দূর্নীতি মামলায় প্রধানমন্ত্রী আশরাফের গ্রেফতারির নির্দেশ দিয়েছে


পাকিস্তানের সূপ্রিম কোর্ট এক দূর্নীতি মামলায় প্রধানমন্ত্রী রাজা পারভেয আশরাফের গ্রেফতারির নির্দেশ দিয়েছে । ওদিকে , রাজধানীতে এই মুহূর্তে সরকারের বিলুপ্তির দাবীতে সরকার বিরোধি প্রতিবাদ বিক্ষোভ চলছে ।

মঙ্গলবার পাকিস্তানের টেলিভিশন সম্প্রচারে যেসব খবরাখবর দেওয়া হয়েছে তাতে সরকারি কর্তাব্যক্তিদের হাওয়ালা দিয়ে বলা হয় – অসরকারি বিদ্যুত কেন্দ্র সংশ্লিষ্ট ঘটনায় আদালত প্রধানমন্ত্রী এবং তাঁর সঙ্গে অন্যান্য ১৫ জনের গ্রেফতারির নির্দেশ দিয়েছে । আগে রাজা পারভেয আশরাফ যখন কিনা পানি ও বিদ্যুত দফতরের মন্ত্রী ছিলেন , এ অভিযোগ সেই তখনকার । আশরাফ , অভিযোগের যাথার্থ অস্বীকার করেছেন । পর্যবেক্ষকদের ধারনা , এ গ্রেফতারি পরোয়ানার কারনে সরকার ও আদালতের মধ্যেকার সম্পর্কে আগে থেকেই যে টানাপোড়েন চলে আসছিলো , সেটা আরো বেড়ে যেতে পারে ।

ইতিমধ্যে , মৌলানা তাহিরউল কাদরি সরকার বিরোধি প্রতিবাদ বিক্ষোভ লাগাতার চালিয়ে যাওয়ার জন্যে ইসলামাবাদে সংসদ ভবনের চারধারে তাঁবু গেড়ে জমায়েত অনুসারিদের প্রতি আহ্বান জানিয়েছেন । রাজধানী ইসলামাবাদের সড়কে ঝান্ডা হাতে কাদেরীর সমর্থকেরা জমায়েত রয়েছেন সে আজ এখন দু’দিন হয়ে গেলো ।

ইতিমধ্যে , নিরাপত্তা বাহিনী স্বল্প সময়ের জন্যে হাজার হাজার বিক্ষোভকারিকে নিশানা করে কাঁদানে গ্যাস ছোঁড়ে – ফাঁকা গুলি চালায় , শান্তি শৃঙ্খলা রক্ষার তাগিদে ।

পাকিস্তানে সংসদিয় নির্বাচনের ভোট হবার কথা মে’র মাঝামাঝি নাগাদ – এবং তারই মাস দু’ই আগে সংসদ বিলুপ্ত করার কথা । কিন্তু কাদেরী বলছেন – সরকারকে পদত্যাগ করতে হবে এখুনি , যাতে দূর্নীতি ও অব্যবস্থাপনা দূর করতে অন্তর্বর্তী একটি মন্ত্রীসভা গঠনের পথ সূগম হতে পারে । এই যে দেশটিতে নিত্যদিন বিদ্যুত ঘাটতি দেখা দিচ্ছে – অর্থনীতি চলছে ঢিমেতালে , অপরাধ তত্পরতা হয়ে উঠেছে লাগাম ছাড়া এবং সেই সঙ্গে তালেবান বিদ্রোহ বেড়েই চলেছে ক্রমান্বয়ে , এসব কিছুর জন্যে দায়ি ঐ দূর্নীতি এবং অব্যবস্থাপনা ।

XS
SM
MD
LG