অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তান কৌশলগত পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণের, যুক্তরাষ্ট্রের আহ্বান নাকচ করে দিয়েছে


পাকিস্তানের শীর্ষ পরমাণু উপদেষ্টা , পরমাণু অস্ত্র উৎপাদন এবং যুদ্ধক্ষেত্রে তা মোতায়েনের ব্যাপারে যুক্তরাষ্ট্রের ক্রমবর্ধমান চাপ ও নিরাপত্তা বিষয়ক উদ্বেগ নাকচ করে দিয়েছেন।

খালিদ আহমেদ ক্বিদওয়ায়ি যিনি কথিত ন্যাশনাল কমান্ড অথিরিটির উপদেষ্টা বলেছেন , আমরা ট্যাক্টিকাল পরমাণু অস্ত্র তৈরির ব্যাপারে অনুতপ্ত নই এবং সেগুলো যথারীতি থাকবে। ক্বিদওয়ায়ী ইসলামাবাদের ইনস্টিটিউট অফ স্ট্র্যাটেজিক স্টাডিজ এর এক সেমিনারে বলেন যে সময় এবং স্থানের পরিমাপে এটি ভারসাম্যপুর্ণ , প্রয়োজনের সময়ে এই অস্ত্র সাড়া দেবে তবে লড়াইয়ে এই অস্ত্র সহজেই ব্যবহার করা হবে না এবং তা নিরাপদ।

গত সপ্তায় যুক্তরাষ্ট্রের অস্ত্র নিয়ন্ত্রণ ও আন্তর্জাতিক নিরাপত্তা সম্পর্কে পররাষ্ট্র দপ্তরের আন্ডার সেক্রেটারী রোজ গটেমোলার, সেনেটর পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক কমিটির সামনে স্বাক্ষ্য দেওয়ার সময়ে পাকিস্তান তার পারমানবিক অস্ত্র সম্ভারের যে নিরাপত্তা বিধান করছে তার প্রশংসা করছে তবে বলেন যে যুদ্ধক্ষেত্রে ব্যবহারযোগ্য পরমাণু অস্ত্র তৈরির ব্যাপারে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন। তিনি জোর দিয়েই বলেন এ জাতীয় অস্ত্র নিরাপত্তার প্রতি হুমকি কারণ যুদ্ধক্ষেত্রে নেওয়া হলে এই অস্ত্রের সুরক্ষা নিশ্চিত করা যায় না।

XS
SM
MD
LG