অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানের সর্বোচ্চ আদালত প্রধান মন্ত্রী হিসেবে ইউসূফ রাজা গিলানীকে অযোগ্য ঘোষনা করেছে


পাকিস্তানের সর্বোচ্চ আদালত সংসদ সদস্যত্বের জন্যে ইউসূফ রাজা গিলানীকে অযোগ্য ঘোষনা করেছে । এ রায়ের পর তিনি প্রধাণমন্ত্রীর পদ খোয়াচ্ছেন দেখে রাজনৈতিক অঙ্গনে এখন আবার নতুন করে উথালিপাথালি দেখা দিতে পারে বলে আশংকা করা হচ্ছে ।

প্রেসিডেন্ট আসীফ আলী জারদারীর বিরূদ্ধে দূর্নীতির মামলা নতুন করে শুরু করানোর জন্যে বলা হলে প্রধান মন্ত্রী তা করতে রাজি না হওয়ায় তাঁর বিরূদ্ধে আদালত অবমাননার অভিযোগ আনা হয় এবং এবারের রায় সেই তার ভিত্তিতেই গৃহিত হয় বলে সুপ্রীম কোর্টের ঘোষনায় বলা হয়েছে ।

প্রধাণ বিচারপতি ইফতিখার মোহাম্মদ চৌধুরী রায় ঘোষনা করে বলেন – ২৬ এপ্রিল দোষি সাব্যস্ত হওয়ার পর মি:গিলানী যেহেতু আপীল করেন নি অতএব তিনি আর প্রধান মন্ত্রীর পদে অধিষ্ঠিত নন বলে গন্য করতে হবে । আদালত নতুন একজনকে প্রধান মণ্ত্রীর পদের জন্যে নির্বাচীত করতে প্রয়োজনিয় ব্যবস্থা নেবার ব্যাপারে প্রেসিডেন্ট জারদারীকে নির্দেশ দিয়েছে ।

ইতিমধ্যে , গিলানীর জনৈক সহকারী ফওয়াদ চৌধুরী বলেছেন প্রধাণ মন্ত্রীকে সংসদই কেবল বরখাস্ত করতে পারে , আদালত নয় । তবে পাকিস্তানের সংবিধান মোতাবেক , অতীতে দোষি সাব্যস্ত কোনো ব্যক্তি সংসদ সদস্য থাকতে পারেন না ।

XS
SM
MD
LG