অ্যাকসেসিবিলিটি লিংক

কায়রোতে ফিলিস্তিনী মধ্যস্ততাকারীরা বলছেন, তারা ইসরাইলের সঙ্গে তিন দিনের অস্ত্রবিরতির মিশরের নতুন প্রস্তাব নিয়ে আলোচনা করছেন। এর আগে তারা হুশিয়ার করেছেন, ইসরাইল আলোচনায় ফিরে না এলে, তারাও এই বৈঠক ত্যাগ করবেন।

রোববার, ইসরাইলী প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু বলেছেন, ইসরাইল কায়রোর আলোচনায় ফিরে যাবে না যদি, হামাস ইসরাইলে রকেট হামলা বন্ধ না করে। এই মন্তব্যের পরই ঐ অগ্রগতি হয়।

ইসরাইলের মধ্যস্ততাকারীরা শুক্রবার মিশর ত্যাগ করেন। সেদিনই ৭২ ঘন্টার অস্ত্রবিরতির সময়সীমা শেষ হয়। এবং শান্তি বিষয়ে আর কোন অগ্রগতি হয়নি। অস্ত্রবিরতি সময়সীমা পার হবার কিছুক্ষণের মধ্যেই হামাস ইসরাইলে রকেট ছোড়ে। ইসারাইলও গাযায় পালটা হামলা চালিয়েছে।

সাম্প্রতিক সহিংসতায় ইসরাইলী সেনারা দখলকৃত পশ্চিম তীরে ১১ বছরের একটি ছেলেকে হত্যা করেছেন। হেবরনে যে সহিংস দাঙ্গা হয়েছে, তার প্রত্যুত্তরে ঐ ছেলেটিকে হত্যা করা হয়। ছেলেটির আত্মীয়-স্বজন বলছেন, যখন তাকে গুলি করা হয়, সে তখন বাড়ির সামনে খেলছিল।

মাসব্যাপী ইসরাইল-ফিলিস্তিন যুদ্ধে প্রায় ২ হাজার ফিলিস্তিনী মারা গেছে, যার বেশিরভাগই বেসামরিক নাগরিক। ওদিকে ৬৪ জন ইসরাইলী সেনা ও ৩জন বেসামরিক ইসরাইলী মারা গেছে।

XS
SM
MD
LG