অ্যাকসেসিবিলিটি লিংক

ফাঁস করা নথিপত্রে বিশ্ব নেতাদের নাম রয়েছে, যাদের বিদেশে ব্যাংক অ্যাকাউন্ট সংশ্লিষ্ট লেনদেন আছে


Panama Papers

Panama Papers

পৃথিবীর বিভিন্ন দেশের সরকার অঙ্গীকার করেছে, যেসব ধনী এবং বিখ্যাত ব্যক্তি বিদেশী ব্যাংকে তাদের সম্পদ আড়াল করেছে এবং সম্ভবত কর ফাঁকি দিয়েছে, তাদের খুঁজে বের করা হবে।

দুর্নীতি বিরোধী প্রচারণা গ্রুপ ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের ম্যাগি মারফি বলেন, আমরা দেখছি, মানুষ খুব সহজে তাদের পরিচয় লুকিয়ে গোপন প্রতিষ্ঠান গঠন করতে পারে। এতে তারা অর্থের সঙ্গে তাদের সম্পর্ক লুকাতে পারে।

তথ্য ফাঁসের এই ঘটনার নিন্দা জানিয়ে ক্রেমলিন বলেছে, তাদের মূল লক্ষ্য ছিল রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ক্রেমলিন অভিযোগ করে- যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর ও কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা, পানামা-র একটি ল’ ফার্ম থেকে ফাঁস হওয়া এক কোটি ১৫ লাখ নথি বিশ্লেষনে সাহায্য করেছে।

ঐ প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর ভ্লাদিমির পুতিনের সহযোগিরা দুইশো কোটি ডলার বিদেশী ব্যাংকে সরিয়েছে।

এদিকে, ফরাসী প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলান্দ সোমবার বলেছেন, যে ফরাসী নাগরিকরা, অর্থ সম্পদ লুকানোর জন্য, বিদেশে ব্যাংক অ্যাকাউন্ট করে, কর দেওয়ায় ফাঁকি দিচ্ছে, ফ্রান্স তাদের বিষয়ে তদন্ত করবে। বিশ্ব ব্যাপী, বিদেশে ব্যাংক অ্যাকাউন্টের বিষয়ে ব্যাপক তথ্য প্রকাশ পেয়েছে এবং তাতে ফ্রান্স ও অন্যান্য দেশের কথা জানা যায়।

আর্ন্তজাতিক সাংবাদিকদের একটি দল, প্যানামার আইনজীবীদের একটি কম্পানি থেকে ফাঁস করা নথিপত্র নিয়ে কাজ করেন এবং তারা যে তথ্য জানতে পেরেছেন তা প্রকাশ করেছেন। প্যানামা পেপার্স নামে আখ্যায়িত ওই সব তথ্য সমূহে দেখা যাচ্ছে যে বিত্তশীল ও খ্যাতনামা লোকজন এবং যাদের রাজনৈতিক মহলে সংযোগ আছে, এবং কয়েকটি দেশের নেতৃবৃন্দের বিদেশে ব্যাংক অ্যাকাউন্ট সংশ্লিষ্ট লেনদেন আছে।

ওলান্দ বলেছেন তদন্ত চলবে, মামলা দায়ের করা হবে এবং বিচার হবে।

XS
SM
MD
LG