অ্যাকসেসিবিলিটি লিংক

পরামানু অস্ত্র কর্মসূচী বন্ধে উত্তর কোরিয়াকে চীনের পক্ষ থেকে চাপ দেয়ার আহবান


উত্তর কোরিয়াকে পরামানু অস্ত্র কর্মসূচী বন্ধে চীনের পক্ষ থেকে চাপ দেয়ার আহবান জানিয়েছেন চীনের প্রতি যুক্তরাষ্ট্র ও অষ্ট্রেলিয়া।

শনিবার সিডনীতে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের বৈঠকের পর যৌথ সংবাদ সম্মেলনে তারা বলেন সমঝোতার সকল পথ খোলা রয়েছে। তবে এ বিষয়ে চীনের ভূমিকার ব্যাপারে যুক্তরাষ্ট্রর দৃঢ় বিশ্বাস রয়েছে।

মাইক পেন্স বলেন, “পিয়ংইয়ং এর শাষকদের হাতে পারমানবিক অস্ত্র ও ক্ষেপনাস্ত্র নিরাপদ নয়। তা ঐ অঞ্চলের নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্যে মারাত্মক হুমকী এবং যুক্তরাষ্ট্র মহাদেশীয় আঞ্চলের জন্যেও সম্ভাব্য হুমকী এবং গত ২৫ বছর উত্তর কোরিয়ার কাজকর্ম বিশ্বের কাছে গ্রহনযোগ্য নয়”।

পেন্স বলেন যুক্তরাষ্ট্রের যুদ্ধজাহাজ কোরিয়ান উপদ্বীপের উদ্দেশ্যে রওনা হয়েছে। কয়েকদিনের মধ্যে সেটি জাপান সাগরে পৌঁছবে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টার্নবুল বলেন উত্তর কোরিয়াকে বাধ্য করার জন্য চীন অর্থনৈতিক সুবিধা দেয়া বন্ধ করার হুমকী দিতে পারে।

ম্যালকম টার্নবুল বলেন, “চীনের সুযোগ আছে এবং আমরা বলতে চাই তাদের দায়িত্ব রয়েছে উত্তর কোরিয়ার ওপর চাপ প্রয়োগ করে ঐ বেপরোয়া ও ধ্ধংসাত্মক কর্মকান্ড বন্ধ করার। আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে ঘনিষ্ঠভাবে সহযোগীতার ভিত্ততে কাজ করবো”।

দক্ষিন কোরিয়া জাপান ও ইন্দোনেশিয়া সফর শেষে ১০ দিনের এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল সফরের শেষ ভাগে তিনি অষ্ট্রেলিয়ায় যান। অস্ট্রেলিয়ায় ট্রাম্প প্রশাসনের প্রথম কোনো শীর্ষ কর্মকর্তা হিসাবে মাই পেন্স অষ্ট্রেলিয়া সফর করলেন।

XS
SM
MD
LG