অ্যাকসেসিবিলিটি লিংক

ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বলেছেন প্রেসিডেন্ট ট্রাম্প নভেম্বরে এশিয়ায় তিনটি সম্মেলনে অংশ নেবেন


দশ দিনের এশিয়া সফরে যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স বৃহস্পতিবার ইন্দোনেশিয়ার জাকার্তায় এক সমাবেশে বলেছেন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প নভেম্বরে এশিয়ায় তিনটি সম্মেলনে অংশ নেবেন।

বলেছেন প্রেসিডেন্ট ট্রাম্প ফিলিপাইনে U.S.-Association of Southeast Asian Nations (ASEAN) ও the East Asia সম্মেলন এবং ভিয়েতনামে Asia-Pacific Economic Cooperation (APEC) সম্মেলনে অংশ নেবেন।

আশিয়ানের মহাসচিবের সঙ্গে বৈঠকের সময় ভাইস প্রেসিডেন্ট পেন্স বলেছেন দক্ষিন চীন সাগরে শান্তি ও স্থিতি প্রতিষ্ঠায় ট্রাম্প প্রশাসন আশিয়ানের সহযোগিতা করবে এবং ঐ অঞ্চলে বানিজ্য সম্প্রসারণে কাজ করবে।

দক্ষিন চীন সাগর নিয়ে দক্ষিন পূর্ব এশিয়ার কয়েকটি দেশের মধ্যে চলছে স্নায়ু দ্বন্দ্ব দীর্ঘ সময় ধরে। চীন ঐ এলাকায় আধিপত্য প্রতিষ্ঠার চেষ্টা করার কারনে এই দ্বন্দ্ব আরো বেড়েছে সাম্প্রতিক সময়ে।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদোর সঙ্গে বৈঠকের সময় মাইক পেন্স ইন্দোনেশিয়ার মধ্যমপন্থী ইসলাম চর্চার প্রশংসা করে বলেন বিশ্বের দ্বিতীয় ও তৃতীয় বৃহত্তম গনতন্ত্রের এই দুই দেশের মধ্যে মত প্রকাশের স্বাধীনতা, আইনের শাষন, মানবাধিকার ও ধর্মীয় ভিন্নতাসহ মূল্যবোধের রয়েছে অনেক মিল।

XS
SM
MD
LG