অ্যাকসেসিবিলিটি লিংক

ক্রাইমিয়ায় ভোট সম্পন্নঃ ৯৩ শতাংশ রাশিয়ার সঙ্গে যুক্ত হবার পক্ষে


ক্রাইমিয়ার ভোটের প্রাথমিক ফলাফল

ক্রাইমিয়ার ভোটের প্রাথমিক ফলাফল

ক্রাইমিয়ার প্রধানমন্ত্রী বলছেন, রোববারের ভোটের প্রাথমিক ফলাফলে দেখা যাচ্ছে, ৯৩ শতাংশ ভোটার রাশিয়ার সঙ্গে যুক্ত হবার পক্ষে ভোট দিয়েছে। ভোট দিয়েছে। ক্রাইমিয়া অঞ্চল ইউক্রেইন থেকে বিচ্ছিন্ন হয়ে রাশিয়ার সঙ্গে যুক্ত হবে কিনা এই প্রশ্নে ঐ ভোট অনুষ্ঠিত হয়।

ভোট গ্রহণ সমাপ্ত হবার এক ঘন্টার মধ্যে হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছে, তারা রোববারের এই ভোট বর্জন করে। আরো বলেছে, আন্তর্জাতিক সম্প্রদায় এই ভোটের ফলাফলকে স্বীকৃতি দেবে না, কারণ, এই ভোট অনুষ্ঠিত হয়েছে, রাশিয়ার সামরিক বাহিনীর সহিংসতার হুমকি এবং ভয়ভীতি প্রদর্শনের ঝুকির মধ্যে। রাশিয়ার সামরিক বাহিনীর এই অনুপ্রবেশ আন্তর্জাতিক আইনের পরিপন্থী।

এই বিবৃতিতে আরও বলা হয়, ইউক্রেইনের জাতীয় সরকারকে বাদ দিয়ে ইউক্রেইনের ভবিষ্যত বিষয়ে কোন সিদ্ধান্ত নেওয়া উচিত নয়। দেশের ভবিষ্যত কি হবে, সে বিষয়ে ইউক্রেইনের সকল নাগরিক তাদের মতামত জানাতে পারবেন ২৫শে মের প্রেসিডেণ্ট নির্বাচনে।

রোববারে নির্বাচনে, কৃষ্ণসাগরের ক্রাইমিয়া উপদ্বীপের ৬৪ শতাংশ মানুষ অংশগ্রহণ করে।

যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন এবং ইউরোপীয় কাউন্সিল, সবাই, এই রোববারের ভোটকে বে-আইনি এবং অগ্রহণযোগ্য বলে বিবৃতি প্রকাশ করে। তারা হুশিয়ার করে দিয়ে বলেছে, এই ভোটের ফলাফল আন্তর্জাতিকভাবে স্বীকৃতি পাবে না।
XS
SM
MD
LG