অ্যাকসেসিবিলিটি লিংক

ইসরাইলের সাবেক প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী শিমন পেরেজ মারা গেছেন


ইসরাইলের সাবেক প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী শিমন পেরেজ মারা গেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর।

১৩ই সেপ্টেম্বর শিমন পেরেজ মারাত্মক ষ্ট্রোকে আক্রান্ত হলে তাঁকে তেল হাশোমার হাসপাতালে ভর্তি করা হয় এবং বুধবার সেখানেই তিনি মারা যান।

দীর্ঘ রাজনৈতিক জীবনে শিমন পেরেজ প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, প্রতিরক্ষা মন্ত্রী ও পররাষ্ট্র মন্ত্রীসহ ইসরাইল সরকারের প্রায় সকল গুরুত্বপূর্ন পদে অধিষ্ঠিত ছিলেন। ইসরাইলের সংসদের ইতিহাসে তিনি ছিলেন দীর্ঘতম সময়ের জন্য সংসদ সদস্য। ৪৮ বছর ধরে Knesset (ক্নেসেট) এ সদস্যপদ ছিল তাঁর।

ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন পেরেজ তাঁর জীবনকে উৎসর্গ করেছেন ইসরাইলের জনগনের সেবায়।

নেতানিয়াহু বলেন, “দূরদৃষ্টির মানুষ হিসাবে তিনি ভবিষ্যৎ অনুমান করতে পারতেন। তিনি ইসরাইলকে নিরাপদ রাখতে দেশটিকে শক্তিশালি ভিত্তির ওপর দাঁড় করিয়েছেন। পাশাপাশি তিনি ছিলেন শান্তির দূতও; তাইতো প্রতিবেশির সঙ্গে সম্পর্ক ভালো করার প্রয়াস চালিয়েছেন জীবনভর”।

শিমন পেরেজের মৃত্যুতে শোক জানিয়ে প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন যুক্তরাষ্ট্র ও ইসরাইলের মধ্যে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ায় তাঁর চেয়ে বেশি অবদান কেউ রাখতে পারেনি।

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটন বলেছেন, “পেরেজের মৃত্যুর মধ্যে দিয়ে মধ্যপ্রাচ্য একজন বিচক্ষন শান্তির দূতকে হারালো”।

শিমন পেরেজ ১৯২৩ সালে বেলারুশে জন্মগ্রহন করেন এবং ১১ বছর বয়সে বৃটিশ ক্ষমতার অধীনে থাকা ইসরাইলে চলে আসেন। ২৩ বছর বয়সে তিনি রাজনীতিতে যোগ দেন এবং কুটনীতিক হয়ে কাজ শুরু করেন সুইজারল্যান্ডে।

১৯৫২ সালে মাত্র ২৯ বছর বয়সে তিনি ইসরাইলের প্রতিরক্ষা মন্ত্রী হন। এরপর পররাষ্ট্র ও প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ২০০৭ থেকে ২০১৪ সাল পর্যন্ত তিনি ইসরাইলের প্রেসিডেন্ট হিসাবে দায়িত্ব পালন করেন।

XS
SM
MD
LG