অ্যাকসেসিবিলিটি লিংক

ভারত থেকে গাড়ি চালিয়ে ভারত থেকে নেপাল,ভুটান,বাংলাদেশ সফর করা যাবে


এবার থেকে নিজের ব্যক্তিগত গাড়ী করেই সফর করা যাবে সরাসরি বাংলাদেশ নেপাল ভূটান এমনকি ব্যাংককেও। সংশ্লিষ্ট বিষয়ে সার্কগোষ্ঠী ভুক্ত এই দেশগুলির মধ্যে 'মোটর ভেহিকেলস এগ্রিমেন্ট' সম্পাদিত চুক্তি সম্পন্ন হয়েছে সরকারী সূত্রের খবর।

আগামীদিনে ভারত-মায়ানমার-থাইল্যান্ডের মধ্যেও এই চুক্তি সম্পাদিত হবে। কেন্দ্র ও রাজ্যের যৌথ উদ্যোগে ভারত বাংলাদেশ নেপাল ভূটানের মধ্যে মোটর ভেহিকেলস এগ্রিমেন্টের ড্রাফট প্রোটোকল চুড়ান্ত করতে ইতিমধ্যেই এক কর্মশালাও সম্পন্ন হয়েছে।

কর্মশালার শেষে এখবর সংবাদ মাধ্যমের কাছে জানিয়েছেন কেন্দ্রীয় সড়ক পরিবহন মন্ত্রকের যুগ্ম সচিব সঞ্জয় বন্দোপাধ্যায় ও নীরজ ভার্মা।

সেই সংগে পশ্চিমবঙ্গ সরকারের পরিবহন মন্ত্রকের প্রধান সচিব আলাপন বন্দোপাধ্যায় জানিয়েছেন আশা করা যাচ্ছে আগামী কয়েক মাসের মধ্যেই যান চলাচলের এই প্রোটোকল চূড়ান্ত হয়ে যাবে। পণ্যবাহী বা যাত্রীবাহী য্ন চলাচল অনেকটাই সুগম হবে। এতে রাজ্যও উপকৃত হবে। এমন কি পর্যটকরা মোটর সাইকেলেও যাতে এই চার দেশে যাতায়াত করতে পারেন সেই ব্যবস্থাও সহজ করা হচ্ছে। পণ্য পরিবহন সুগম হলে উত্তর পূর্ব ভারতে জিনিস পত্রের দাম কমবে বলেও আশা প্রকাশ করেছেন রাজ্যের পরিবহন কর্তারা।পরমাশিস ঘোষরায়ের রিপোর্ট:

XS
SM
MD
LG