অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে সোমবার সকালে রাজধানী ওসমানী মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে ১৭জন নাগরিককে এবার একুশে পদক প্রদান করেন।

পদক প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ভাষা আন্দোলন ও স্বাধীনতা সংগ্রামের প্রেক্ষাপট তুলে ধরেন। তিনি বলেন, বাঙালি জাতি যখন যা অর্জন করে তখন অনেক ত্যাগ সংগ্রামের মধ্য দিয়েই অর্জন করতে হয়। কেউ যেন কোন মতে তা নস্যাৎ করতে না পারে। সে ব্যাপারে সকলকে সচেতন থাকতে হবে।

এবারে যারা একুশে পদক পেলেন তারা হলেন, ভাষা আন্দোলনের জন‌্য এবার একুশে পদক পেয়েছেন অধ্যাপক ড. শরিফা খাতুন। বিজ্ঞান ও প্রযুক্তিতে ড. জামিলুর রেজা চৌধুরী, গবেষণায় সৈয়দ আকরাম হোসেন এবং শিক্ষায় ইমিরেটাস অধ্যাপক ড. আলমগীর মোহাম্মদ সিরাজুদ্দীন। ভাষা ও সাহিত্যে প্রয়াত কবি ওমর আলীর সঙ্গে এবার একুশে পদক পেয়েছেন ছড়াকার সুকুমার বড়ুয়া। ভাস্কর্যে শিল্পকলায় আবদুল্লাহ খালেদ, চলচ্চিত্রে তানভীর মোকাম্মেল, নাটকে সারা যাকের ও নৃত্যতে শামীম আরা নীপা। সংগীতে একুশে পদক দেওয়া হয়েছে সুষমা দাস, জুলহাস উদ্দিন আহমেদ ও ওস্তাদ আজিজুল ইসলাম ও উদীচীর সাবেক সাধারণ সম্পাদক মাহমুদ সেলিমকে। সাংবাদিকতায় এবার এ পদক পেয়েছেন আবুল মোমেন ও স্বদেশ রায়, সমাজসেবায় অধ্যাপক ডা. মাহমুদ হাসান। পদক বিজয়ী প্রত্যেককে পেয়েছেন ১৮ ক্যারেট মানের ৩৫ গ্রাম সোনার একটি পদক এবং দুই লাখ টাকা। ঢাকা থেকে নাসরিন হুদা বিথী।

XS
SM
MD
LG