অ্যাকসেসিবিলিটি লিংক

হঠাৎ করেই বৈঠক হলো ভারত ও পাকিস্তানের প্রধানমন্ত্রীর মধ্যে


অনেকটা হঠাৎ করেই লাহোরে বৈঠক হলো ভারত ও পাকিস্তানের প্রধানমন্ত্রী নরেন্দ্রো মোদী ও নাওয়াজ শরীফের মধ্যে। অঞ্চলিক সহযোগিতার সম্পর্ক শক্তিশালী করা এবং সন্ত্রাস নির্মূলে জোট গঠনসহ ভারত পাকিস্তানের মধ্যেকার নানা বিষয়ে জটিলতা নিরসনের সূচনা হতে পারে দুই প্রধানমন্ত্রীর এই বৈঠক এমনটি আশা করছেন অনেকেই। মাইকেল ব্রাউনের প্রতিবেদন থেকে তথ্য নিয়ে এ বিষয়ে শুনুন সেলিম হোসোনের রিপোর্ট।

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্রো মোদী পূর্বঘোষণা অনুযায়ী পাকিস্তান সফরে গিয়ে সাক্ষাৎ করলেন দেশটির প্রধানমন্ত্রীর সঙ্গে। প্রায় এক দশকেরও বেশী সময়ের মধ্যে এই প্রথম কোনো ভারতীয় প্রধানমন্ত্রীর আকস্মিকভাবে পাকিস্তান সফর।

লাহোরে পাকিস্তানী প্রধানমন্ত্রী নাওয়াজ শরীফের সঙ্গে বিরল বৈঠকের পর শনিবার ভারতে ফিরে গেছেন নরেন্দ্রো মোদী।

দুই প্রধানমন্ত্রীর বৈঠক সম্পর্কে বলেন পাকিস্তানের পররাষ্ট্র সচিব আইজাজ চউধুরী: “বৈঠকে যেসব সিদ্ধান্ত হয়েছে তার মধ্যে রয়েছে দুই দেশের মধ্যেকার বন্ধন সুদৃঢ় করা, মানুষে-মানুষের সম্পর্ক শক্তিশালি করা; যাতে শান্তি প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাওয়ার পরিবেশ সৃষ্টি করা যায়”।

ভারত পাকিস্তানের মধ্যেকার সম্পর্কের উন্নয়নই হচ্ছে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রধান চাওয়া। কারন পারমানবিক অস্ত্রে সমৃদ্ধ ওই দুই দেশ যুদ্ধে জড়িয়ে পড়তে পারে এই ভয় কাজ করে আন্তর্জতিক সম্প্রদায়ের মধ্যে।

ওই অঞ্চলে সন্ত্রাস দমনে পাকিস্তানের সহায়তা চেয়েছেন নরেন্দ্রো মোদী। পাকিস্তানে যাওয়ার আগে তিনি আফগানিস্তানের নের্তৃবৃন্দের কাছেই একই রকম অনুরোধ জানান।

“আমরা জানি আফগানিস্তানের সফলতার জন্যে তার প্রত্যেক প্রতিবেশির পক্ষ থেকে সহযোগিতা ও সমর্থন প্রয়োজন। এবং ভারত পাকিস্তান ইরান ও এই অঞ্চলের অন্য সকলেই বিশ্বাস ও সহযোগিতার ভিত্তিতে ঐক্যবদ্ধ হয়ে সকলের স্বার্থেই আমাদের লক্ষ্যৈ পৌঁছাতে হবে”।

ভয়েস অব আমেরিকার উর্দু বিভাগের সঙ্গে দেয়া এক সাক্ষাৎকারে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রনালয়ের উপদেষ্টা সারতাজ আজিজ নরেন্দ্রো মোদীর পাকিস্তান সফরকে ইতিবাচক উল্লেখ করে বলেন এটি প্যারিসে দুই নেতার বৈঠকের ধারাবাহিকতা।

“তিনি বলেন জানুয়ারীতে দুই দেশের পররাষ্ট্র সচিবদের বৈঠক হবে বলে দুই প্রধানমন্ত্রী একমত হন। সেই বৈঠকে নানা বিষয়ে দুই দেশের মধ্যেকার উদ্বেগ দুর হবে। আমি আশা করি সমস্যা সমাধানের প্রক্রিয়া শুরু হয়েছে”।

ওই অঞ্চলের সন্ত্রাস নির্মূলে জোট গঠনের মাধ্যমে ঐক্যবদ্ধভাবে প্রয়াস চালাতে পাকিস্তান ও আফগানিস্তানে নরেন্দ্রো মোদীর সুক্ষ্ম কুটনীতির ভবিষ্যৎ কি তা পরিস্কার নয়।

XS
SM
MD
LG