অ্যাকসেসিবিলিটি লিংক

তিনটি দেশে ১২ দিনের সফরে বাংলাদেশের প্রধানমন্ত্রী রোববার ঢাকা ত্যাগ করছেন

  • আমির খসরু

তিনটি দেশে ১২ দিনের সফরে বাংলাদেশের প্রধানমন্ত্রী রোববার ঢাকা ত্যাগ করছেন

তিনটি দেশে ১২ দিনের সফরে বাংলাদেশের প্রধানমন্ত্রী রোববার ঢাকা ত্যাগ করছেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাশিয়া, বেলজিয়াম ও জাপানে ১২ দিনের সফরে রোববার রাতে ঢাকা ত্যাগ করছেন। তিনি প্রথমে দুবাই হয়ে রাশিয়া যাবেন।
রাশিয়ায় প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিনের সঙ্গে শেখ হাসিনার দ্বিপক্ষীয় আলোচনার পাশাপাশি ঢাকা ও মস্কোর মধ্যে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপনসহ কয়েকটি চুক্তি স্বাক্ষরের সম্ভাবনা রয়েছে।
প্রধানমন্ত্রীর ৫ দিনের জাপান সফর শুরু হবে ২৮ নভেম্বর। এই সফরে তিনি পদ্মা সেতু নির্মাণে জাপান সরকারের আর্থিক সহায়তার আশ্বাস চাইবেন। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র বাসস’কে এ কথা জানায়।
প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের নিয়ে রোববার দিবাগত রাত ৮টায় এ্যামিরেটস-এর একটি বিমান দুবাই হয়ে রাশিয়ার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবে। প্রধানমন্ত্রী ২২ নভেম্বর বিকেলে পিটার্সবার্গ পৌঁছবেন।


শেখ হাসিনা বিভিন্ন দেশের প্রতিনিধিদের সৌজন্যে দেয়া রাশিয়ার প্রধানমন্ত্রীর মধ্যাহ্নভোজে যোগ দেবেন এবং পিটার্সবার্গে বাংলাদেশের অনারারী কনস্যুলার জেনারেল অফিস পরিদর্শন করবেন।
প্রধানমন্ত্রী ব্রাসেলসেইউরোপীয় ইউনিয়ন কাউন্সিলের প্রেসিডেন্ট ভ্যান রমপাই, ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট জোসে ম্যানুয়েল বারোসো এবং বেলজিয়ামের প্রধানমন্ত্রী ইউভেজ লিটেমির সঙ্গে পৃথক পৃথক বৈঠক করবেন। এসব বৈঠকে বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক বিষয় স্থান পাবে।

জাপানে ৫ দিনের সরকারি সফরকালে শেখ হাসিনা জাপানের প্রধানমন্ত্রী নাওতো কান-এর সাথে বৈঠক এবং সম্রাট আকিহিতোর সাথে দেখা করবেন।
এছাড়া প্রধানমন্ত্রী একাধিক বিনিয়োগ সম্মেলনে ভাষণ দেবেন। তিনি জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা), জাপান বৈদেশিক বাণিজ্য সংস্থা এবং জাপান আন্তর্জাতিক সহযোগিতা ব্যাংক (জেবিআইসি)’র প্রতিনিধিদের সঙ্গে বিনিয়োগ, অর্থনৈতিক সহযোগিতা ও উন্নয়ন বিষয়ে আলোচনা করবেন।
প্রধানমন্ত্রী হিরোশিমার পিস পার্কে এক সভায় ভাষণ দেবেন এবং টোকিওতে বাংলাদেশ দূতাবাস ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন।
পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরকে সময়োপযোগী বর্ণনা করে বলেছেন, এ সফরকালে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে বিস্তারিত আলোচনা হবে।
প্রধানমন্ত্রী রাশিয়া, বেলজিয়াম ও জাপান সফর শেষে আগামী ২ ডিসেম্বর দেশে ফিরে আসবেন বলে আশা করা হচ্ছে।

সংশ্লষ্ট

XS
SM
MD
LG