অ্যাকসেসিবিলিটি লিংক

কবি ই ই কামিংস সাহিত্যকে দিয়েছেন এক নতুন মাত্রা

  • আনিস আহমেদ

কবি ই ই কুমিংস

কবি ই ই কুমিংস

আমেরিকান সাহিত্যের একজন প্রথিতযশা কবি ই ই কুমিংস তাঁর শিল্প রসবোধ দিয়ে সাহিত্যকে দিয়েছেন এক নতুন মাত্রা। সেই ছাত্র অবস্থা থেকেই কুমিংস নন্দন তাত্বিক বিজ্ঞানের দিকে মনোনিবেশ করেন এবং একই সঙ্গে চিত্র আঁকার এবং লেখার কাজ শুরু করেন যখন তিনি হার্ভার্ডে ইংরেজী ও ধ্রুপদ সাহিত্য নিয়ে লেখাপড়া করছিলেন ১৯১৫ সালের দিকে।

এডওয়ার্ড এসলিন কুমিংস-এর জন্ম ১৮৯৪ সালের ১৪ই অক্টোবর মেসাচুসেটস-এর কেম্ব্রিজে। প্রথম বিশ্বযুদ্ধের সময় ফ্রান্স থেকে স্বদেশে যুদ্ধবিরোধী যেসব চিঠিপত্র তিনি লিখতেন, সেইসব সমালোচনামূলক মন্তব্যের জন্য তাঁকে ফ্রান্সের এক শিবিরে বন্দী করে রাখা হয়। ঐ শিবিরের অভিজ্ঞতাই তাঁকে, দ্যা ইনর্মাস রুম নামের উপন্যাস লিখতে প্রণোদনা যোগায়। উপন্যাসটি ১৯২২ সালে প্রকাশিত হয়।

প্যারিসে বসবাস করার সময়ে তাঁর লেখা টিউলিপস এন্ড চিমনিজ নামের একক কবিতার সঙ্কলন প্রকাশিত হয়। সেখানকার কবিতাগুলোতে তাঁর বাক্য কাঠামো এবং অত্যন্ত তীক্ষ্ণ রুপকল্প ব্যবহারের জন্য তিনি যুক্তরাষ্ট্রে খ্যাতি পান। পরে লক্ষ্য করা যায় যে এই দুটি দিক কবিতায় তাঁর বৈশিষ্ট হয়ে দাঁড়ায়। তিনি চারুশিল্পের ওপর-ও বই লেখেন যার নাম দেয়া হয় এক আদ্যাক্ষরে, CIOPW অর্থাৎ charcoal, ink, oil, pencil, এবং water color।

কুমিংস-এর কবিতার একটি বড় সমালোচনা হচ্ছে যে তাঁর প্রথম ছত্রটিই এমন জটিল হয়ে দাঁড়ায় যে সব খুব সহজে তা পাঠককে আকৃষ্ট করতে পারেনা। কিন্তু কবিতার অভ্যন্তরে যে আবেগ তিনি প্রকাশ করেন সেটি নিখাদ আবেগই বটে। তারই খানিকটা আভাষ পাওয়া যায় as freedom is a breakfast food কবিতায়।

কেবল বাক্যিক কাঠামো নয়, উপমা উৎপ্রেক্ষার সেই ব্যাতিক্রমী সংশ্লেষণ আমরা লক্ষ্য করি এই কবিতায়। যেখানে এক ধরণের বৈপরীত্যের খেলা চলে অহর্নিশ। জল যখন শিখাকে জোগায় ইন্ধন কিংবা শিশুরা যখন বোলতাকে দেয় কামড়, তখন আমরা লক্ষ্য করি এক উল্টো উৎপ্রেক্ষা, যা আমাদের ভাবনাকে করে মোহিত, আমাদের কল্পনাকে করে বিস্ময়করভাবে চঞ্চল। আমরা বিচলিত বোধ করি তাঁর কবিতা পড়ে, মনে হয় যেন ঐতিহ্যকে তিনি চ্যালেঞ্জ করেন এবং আমাদের অতি পরিচিত পৃথিবীটা তখন নতুন করে ধরা দেয়।

আর এই নতুন করে উপলব্ধি করার মধ্য দিয়েই সৃষ্টি হয় সেই নান্দদিক বিশ্ব যা আমাদের প্রাত্যহিকতা থেকে ভিন্ন। কবিতায় কুমিংস এর আধুনিকতা অন্যদের থেকে ভিন্ন। তিনি আমাদের ভীষণভাবে নাড়া দেন, তাঁর বিপরীতধর্মী উপমা উৎপ্রেক্ষা ব্যবহার করে এবং আমরা কবিতাকে সম্প্রসারিত দেখি ভিন্নভাবে।

XS
SM
MD
LG