অ্যাকসেসিবিলিটি লিংক

প্যারিসে জলবায়ু আলোচনা এখন চূড়ান্ত পর্যায়ে রয়েছে


জলবায়ু আলোচনা শুক্রবার শেষ হবার ৪৮ ঘন্টারও কম সময় বাকী আছে এবং প্যারিসের উপকন্ঠে বৈঠকরত ১৯৬ টি দেশের প্রতিনিধিরা একটি সুদূর প্রসারী জলবায়ু চুক্তিতে পৌছুনোর জোর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন । তবে সেখানে আর্থিক প্রতিবন্ধকতা রয়েছে যদিও লক্ষ্য ব্যাপক।

গতকাল বুধবার ২৯ পাতার যে খসড়া চুক্তি প্রকাশ করা হয় তাতে দেখা গেছে বিশেষত কিছু মূল প্রশ্ন যেমন দরিদ্র দেশগুলোতে জলবায়ু পরিবর্তন কর্মসূচিতে ধনী দেশগুলোর অর্থায়ন প্রসঙ্গসহ অন্যান্য প্রসঙ্গে মতভেদ রয়ে গেছে।

মতভেদের মূল জায়গাগুলো হচ্ছে , শিল্প বিপ্লব সময়কার তুলনায় , সর্বাধিক ২ ডিগ্রি সেলসিয়াস এর চেয়ে বিশ্বের তাপমাত্রা যাতে আর না বাড়ে সে জন্যে একটি সমঝোতা এবং প্রতিশ্রুতি পাবার জন্য উন্নয়নশীল দেশগুলোর দাবি নিয়ে বিতর্ক ।

শিল্পোন্নত দেশগুলো যাদের এখনও নির্ভর করতে হয় কয়লা এবং জীবাশ্ম জ্বালানির উপর তারা ১.৫ ডিগ্রি লক্ষ্যমাত্রা স্থির করার জন্য যুক্তি দেখাচ্ছে ফরাসি প্রেসিডেন্ট ফ্রাসোয়া ওলান্দ এই শেষের কয়েক ঘন্টাকে অত্যন্তু গুরুত্বপূর্ণ সময় বলে বর্ণনা করেছেন। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরি প্রতিনিধিদের বলেন যে তারা , তাঁর কথায় , একটি উচ্চাকাঙ্খী , সার্বিক এবং টেকসই জলবায়ু চুক্তি চূড়ান্ত করার এই সুযোগ গ্রহণ করেন ।

XS
SM
MD
LG