অ্যাকসেসিবিলিটি লিংক

পৌপ ফ্রান্সিস যুক্তরাষ্ট্রে আসছেন আজকেই-মঙ্গলবারে


Pope Francis waves during the second Global Meeting of Popular Movements in Santa Cruz, Bolivia, Thursday, July 9, 2015.

Pope Francis waves during the second Global Meeting of Popular Movements in Santa Cruz, Bolivia, Thursday, July 9, 2015.

পৌপ ফ্রান্সিস যুক্তরাষ্ট্রে আসছেন আজকেই-মঙ্গলবারে। এই মুহুর্তে তিনি যুক্তরাষ্ট্রের পথে রয়েছেন।ইতিমধ্যে কমিউনিস্ট দ্বীপরাষ্ট্র কিউবাতে তিনি তৃতীয় ও শেষ প্রস্থের প্রার্থনা সভায় পৌরহিত্য করেন আজ যুক্তরাষ্ট্র রওনার আগে-কিউবার পেট্রন সেইন্ট ভার্জিন অফ চ্যারিটীর এল কোবরে উপাসনালয়ে।

পৌপ কিউবার সেন্টিয়েগো গিয়ে পৌঁছোন সোমবারদিন।এর আগে ঐ দিনই তিনি প্রার্থনা সভায় পৌরহিত্য করেন কিউবার পূর্বাঞ্চলবর্তী হৌলগুইন শহরে।কিউবার মানবাধিকার ও জাতীয় সমঝোতা কমিশনের এক মতাদর্শী সংগ্রামী জানান- আনুমানিক জনা পঞ্চাশ মতাদর্শীকে আটকিয়ে রাখা হয়- পৌপের কোনো অনুষ্ঠানের ধারে কাছে তাঁদেরকে যেতে দেওয়া হয়নি।তার পর ঘন্টা কয়েকের ভেতরেই আবার তাঁদেরকে ছেড়েও দেওয়া হয়।

পৌপ ফ্রান্সিস ওয়াশিংটনের উপকন্ঠে জয়েন্ট এ্যান্ড্রুয বিমান ঘাঁটিতে এসে পৌঁছুবেন আজ মঙ্গলবার অপরাহ্নে- প্রেসিডেন্ট ওবামা-ফার্স্ট লেডী মিশেল এবং সেই সঙ্গে ভাইস প্রেসিডেন্ট জৌ বাইডেন ও তাঁর পত্নি জিল মিলে তাঁকে সেখানে স্বাগত: জানাবেন।দু’ হাজার চৌদ্দ সালে হাভানা ও ওয়াশিংটনের মধ্যে যে গোপন কথাবার্তা হয় তার পেছেনে পৌপ ফ্রান্সিস ও ভ্যাটিকান কর্মকর্তাদের কয়েক মাসব্যাপী তৎপরতার অবদান ছিলো। এর পর গতবছর রল ক্যাস্ট্রো এবং ওবামা ৫৩ বছর পর প্রথম দু’দেশের মধ্যেকার কূটনৈতিক সম্পর্ক পুন:স্থপানের কথা ঘোষনা করেন।

XS
SM
MD
LG