অ্যাকসেসিবিলিটি লিংক

পোপ ফ্রান্সিস, রোমান ক্যাথলিক গীর্জার প্রথম জেসুইটস পোপ হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন: প্রতিক্রিয়া

  • রোকেয়া হায়দার

পোপ ফ্রান্সিস, রোমান ক্যাথলিক গীর্জার প্রথম জেসুইটস পোপ হিসেবে দায়িত্ব গ্রহণ করলেন । এশিয়ার বিভিন্ন দেশে জেসুইটস ধর্মযাজকরা মিশনারী কাজে নিয়োজিত রয়েছেন । এবার নতুন পোপকে নিয়ে নতুনভাবে চিন্তা ভাবনা, নতুন আশা করছেন খৃষ্টান সম্প্রদায় ।
এ সম্পর্কে বিস্তারিত শুনবো রোকেয়া হায়দারের কাছে।

ভ্যাটিকান সিটিতে সম্মেলনরত কার্ডিনালরা, নতুন পোপ হিসেবে আর্জেন্টিনার ৭৬ বছর বয়স্ক যাজক হোরহে মারিও বেগোলিওর নাম ঘোষণার সঙ্গে সঙ্গে, বিশ্বব্যাপী খৃষ্টানদের মধ্যে নানা জল্পনা কল্পনা শুরু হয়ে গেছে। এই প্রথম ইওরোপের বাইরে সুদূর আর্জেন্টিনা থেকে গীর্কার শীর্ষ দায়িত্ব নিতে এলেন পোপ ফ্রান্সিস। তিনি জেসুইটস মতাবলম্বী। জেসুইটসরা অতি সাধারণ জীবনযাপনে বিশ্বাসী, তাদের রয়েছে উচ্চাভিলাষী মিশনারী আদর্শ এবং তারা শিক্ষার ওপর অধিক গুরুত্ব দিয়ে থাকেন।
জেসুইটস ফাদার উইলিয়াম কুরি জাপানের টোকিওয় সোফিয়া বিশ্ববিদ্যাকলয়ের প্রাক্তন প্রেসিডেন্ট। তিনি মনে করেন, ১‘অন্য যে কোন ধর্মীয় নেতাদের চাইতে জেসুইটস দেরই সমালোচনা করা হয় বেশী। ইংল্যাণ্ডের বা সেই সংস্কারসাধনের দিনগুলির কথা স্মরণ করলে বোঝা যায় জেসুইটস মতাদর্শ মানেই যেন একটা সন্দেহের সৃষ্টি হতো। মনে করা হতো তারা ধূর্ত, শঠ, এই ধরণের কিছু। তবে যখন পোপ নির্বাচন করা হয়, তখন হয়তো কার্ডিনালদের মনে সেকথা আসে না’।
তবে ম্যানিলা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার সময় জেসুইটসদের সম্বন্ধে রিকার্ডো ইয়েলবুয়েনারের যে অভিজ্ঞতা তিনি তা ভুলতে পারেননি। ম্যানিলা বিশ্ববিদ্যালয় জেসুইটস স্কুল। তিনি বললেন, ২‘জেসুইটসদের বিশেষত্ব হচ্ছে তারা অত্যন্ত গতিশীল, ধর্মবিষয়ে তাদের মহান চিন্তাধারা, সংস্কৃতির বৈচিত্র্য এইসব নিয়ে তারা সর্বদাই শেখার, নতুন কিছু জানার এবং প্রতিনিয়ত চ্যালেঞ্জের সৃষ্টি করে থাকেন’।
তারা রাজনৈতিক ও ধর্মীয় বিষয়াবলী নিয়ে সোচ্চার । সহজ, সাধারণ জীবন যাপনে বিশ্বাসী।
ম্যানিলায় লয়োলা বিশ্ববিদ্যালয়ের থিওলজি বিভাগের প্রেসিডেন্ট ফাদার মারিও ফ্রান্সিসকো নতুন পোপকে তার কথায় ‘অসাধারণ’ বলে অভিহিত করেন। কারণ তিনি যখন আর্জেন্টিনার কার্ডিনাল হোরহে মারিও বেগোলিও ছিলেন তখন তিনি তার বিশাল আবাসিক ভবন ছেলে ছোট এ্যাপার্টমেন্টে বাস করেন, তার গাড়ীর বদলে বাস ট্রেনে যাতায়াত করেতেন। ফাদার ফ্রান্সিসকো বলেন, ‘আমি মনে করি যে তিনি যে নতুন নাম গ্রহণ করেছেন – ফ্রান্সিস অফ আসিসি, তা থেকেই তার জীবনযাপনের আভাষ পাওয়া যায়, দরিদ্র মানুষকে ভালবাসা ও সাধারণ জীবনযাপন প্রতীয়মান হয়’।
এখানে বৃহত্তর ওয়াশিংটনে এক আইনবিদ জুড গোমেজ বললেন – ‘পোপ ফ্রান্সিস আমাদের রোমান ক্যাথলিকদের নতুন পরিচালক হলেন। আমরা খুবই আনন্দিত এই প্রথম ইওরোপ মহাদেশের বাইরে থেকে নতুন পোপ হয়েছেন…..’
কেউ কেউ ধারণা করছেন নতুন পোপ অপর এক জেসুইটস যাজক ফ্রান্সিস জেভিয়ারের নামানুসারে তার নতুন নাম গ্রহণ করেছেন। যিনি ১৬শো শতাব্দীতে দীর্ঘদিন যাবত ভারত, ইন্দোনেশিয়া ও জাপানে কাজ করেছিলেন। তবে পোপ নিজে কিন্তু এখনও এ বিষয়ে কিছুই বলেননি।
XS
SM
MD
LG