অ্যাকসেসিবিলিটি লিংক

পোপ ফ্রান্সিস আজ স্বপদে অভিষিক্ত

  • রোকেয়া হাযদার

পোপ ফ্রান্সিস আজ আনুষ্ঠানিকভাবে তাঁর দায়িত্ব গ্রহণ করলেন । তিনি তাঁর বিশ্বের সকল নেতার প্রতি জনগন ও পরিবেশের সুরক্ষার আহ্বান জানান । সেইসঙ্গে, বিদ্বেষ, ঈর্ষা ও অহংকার পরিত্যাগ করার কথা বলেন ।
ভ্যাটিকান সিটির সেন্ট পিটার্স স্কোয়ারে এক লক্ষেরও বেশী মানুষের সমাবেশ সেখানে বিভিন্ন দেশের নেতৃবর্গের সঙ্গে ছিলেন বহু সাধারণ মানুষ, পূণ্যার্থী এবং আরও লক্ষ লক্ষ মানুষ টেলিভিশনের পর্দায়, বেতার ও ইন্টারনেটে পোপ ফ্রান্সিসের অভিষেক অনুষ্ঠান দেখলেন, শুনলেন ।
রোমে রোদ ঝলমলে সকালে পোপ ফ্রান্সিস উন্মুক্ত প্রার্থনা সভার দুয়ার খুলে এগিয়ে এলেন
তাঁর নতুন দায়িত্বের কিছু প্রতীক যেমন পোপের আঙটি গ্রহণ করলেন। তারপর সবার উদ্দেশ্যে – যারা অর্থনীতি, রাজনীতি এবং সামাজিক ক্ষেত্রে বিশেষ ক্ষমতায় রয়েছেন, তাদের বিশেষ দায়িত্ব পালনের কথা তুলে ধরেন – ইটালীয় ভাষায় পোপ বললেন, ‘যারা বিশেষ ক্ষমতায় আছেন আমি তাদের সকলের প্রতি – প্রকৃতির মাঝে ঈশ্বরের যে পরিকল্পনা প্রথিত রয়েছে তা রক্ষা করার আহ্বান জানাই। আমরা যেন পরস্পরকে এবং পরিবেশকে রক্ষা করি। আমরা যেন ধ্বংস এবং মৃত্যুর অশুভ পরিস্থিতিকে এই পৃথিবীর অগ্রগতি ব্যাহত করতে না দিই’।
অনেকেই ভাবছেন নতুন পোপ কিভাবে তার সকল দায়িত্ব পালন করবেন। তবে যারা তাঁর সঙ্গে পরিচিত যেমন আর্জেন্টিনার যাজক এডুয়ার্ডো ম্যাঙ্গিরোটি বলেন, ‘তিনি কাজের মানুষ। আমরা এখন এমন একজনকে দেখবো যিনি কেবল ক্যামেরার সামনেই কথা বলেন না, যিনি ভ্যাটিকানে প্রকৃত কাজ করবেন’।
আর আজ খোলা গাড়ীতে যখন পোপ ফ্রান্সিস সেন্ট পিটার্স স্কোয়ারে এলেন মনে হলো সাধারণ মানুষের সঙ্গে পরিচিত হওয়ার সুযোগে তিনি আনন্দিত, এটাই তাঁর দায়িত্বের প্রধান অঙ্গ।


XS
SM
MD
LG