অ্যাকসেসিবিলিটি লিংক

রাষ্ট্রীয় বিষয়ে ভাষণে ওবামা: সংকটের ছায়া কাটা গেছে


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা রাষ্ট্রীয় বিষয়ে দেওয়া তাঁর ভাষণ শুরু করেন অত্যন্ত বলিষ্ঠ বক্তব্য দিয়ে । তিনি বলেন যে সংকটের ছায়া কেটে গেছে এবং রাষ্ট্রের অবস্থা এখন শক্তিশালী।

প্রেসিডেন্ট তাঁর ভাষণের শুরুতেই যুক্তরাষ্ট্রের অর্থনীতির ওপর আলোকপাত করেন্। মি ওবামা মধ্যবিত্ত আমেরিকানদের সাহায্য করতে পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান যার মধ্যে ধনীদের ওপর অতিরিক্ত কর আরোপের ও প্রস্তাব রয়েছে যা কীনা রিপাবলিকানদের কাছে অত্যন্ত অপ্রিয় প্রস্তাব।

আমেরিকার বর্ধিষ্ণু অর্থনীতি এবং ঘাটতি হ্রাস আর সেই সঙ্গে শিল্প ও জ্বালানী ক্ষেত্রে সাফল্যকে তুলে ধরে মি ওবামা বলেন যে এই দেশ মন্দা থেকে উঠে এসছে এবং এখন তাদের নিজেদের ভবিষ্যৎ বেছে নেবার স্বাধীনতা তাদের।

তিনি বলেন , “ এ ব্যাপারে রায়টা স্পষ্ট”। মধ্যবিত্তের অর্থনৈতিক উন্নয়নের নীতিটাই কার্যকর। মি ওবামা ধনী আমেরিকানদের কাছ থেকে পাওয়া উচ্চতর করের অর্থ মধ্যবিত্তকে করের ছাড় দিতে এবং কমিউনিটি কলেজগুলোকে অবৈতনিক করার জন্যে ব্যবহার করতে চান।

তিনি বলেন যে দু সপ্তার মধ্যে কংগ্রেসে তিনি যে বাজেট প্রস্তাব পাঠাবেন তাতে জনগণের জন্যে শিশু পরিচর্যা , স্বাস্থ্য পরিচর্যা , একটি বাড়ির মালিক হওয়া এবং অবসরে যাওয়া সহজে সম্ভব হবে। তবে মি ওবামার এই সব প্রস্তাব রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠাধীন কংগ্রেসে অনুমোদন পাওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। মি ওবামা আজ তাঁর ভাষণে সর্বনিম্ন বেতন বৃদ্ধি ও নারীদের সমান মজুরী দিতে বিধায়কদের প্রতি আহ্বান জানান।

প্রেসিডেন্ট বারাক ওবামা ইসলামিক স্টেটের বিরুদ্ধে শক্তি প্রয়োগের অনুমোদন দেওয়ার লক্ষে কংগ্রেসকে প্রস্তাব পাশ করার জন্যে বলেন। রাষ্ট্রীয় বিষয়ে তাঁর বার্ষিক ভাষণে মি ওবামা বলেন যে ইরাক ও সিরিয়ায় আমেরিকান নের্তৃত্ব , ইসলামিক স্টেটের অগ্রযাত্রা থামিয়ে দিয়েছে । তিনি বলেন যে যুক্তরাষ্ট্র আরব রাষ্ট্রসমূহ সহ একটি বড় ধরণের জোট শক্তির নের্তৃত্ব দিচ্ছি যা কীনা সন্ত্রাসী গোষ্ঠিটিকে শেষ পর্যন্ত ধ্বংস করতে সক্ষম হবে। তবে তিনি বলেন যে ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াই সময়সাপেক্ষ এবং এদিকে বিশেষ মনোযোগ দিতে হবে।

প্রেসিডেন্ট জোর দিয়েই বলেন যে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ বিষয়ক যে কোন প্রস্তাবে তিনি ভিটো দেবেন। মি ওবামা বলেন যে ইরানের পারমানবিক অস্ত্র বিষয়ে আলোচনা চলাকালে নতুন করে কোন নিষেধাজ্ঞা আরোপ সম্পুর্ণ অর্থহীন। তিনি বলেন যে সন্ত্রাস মোকাবিলার মতো যুক্তরাষ্ট্রকে সাইবার আক্রমণের ও মোকাবিলা করতে হবে। কুটনৈতিক বিষয়ে প্রেসিডেন্ট বলেন যে যুক্তরাষ্ট্র যেখানে শক্তিশালী অবস্থানে রয়েছে , সেখানে রাশিয়া তার ভেঙ্গে পড়া অর্থনীতি নিয়ে এক ঘরে হয়ে পড়েছে। প্রেসিডেন্ট বলেন যে ইউক্রেনের গণতন্ত্রকে সমর্থন করা এবং নেটো মিত্রদের এই নীতি সমুন্নত রাখতে নিশ্চয়তা প্রদান যে বড় দেশ ছোট দেশের ওপর অত্যাচার করতে পারে না , সেটি যুক্তরাষ্ট্রের নীতি। তিনি ইবোলা নিয়ন্ত্রণে যুক্তরাষ্ট্রের সৈন্য , চিকিৎসক , নার্স এবং বিজ্ঞানীদের বিষয়ে গর্ব প্রকাশ করেন তবে বলেন এখনই কাজ ষে হয়ে যায়নি। অন্যান্য বিষয়ের মধ্যে তিনি কিউবার সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা এবং জলবায়ু প্রসঙ্গ ও তুলে ধরেন।

XS
SM
MD
LG