অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডেন্ট জ্যাকব যুমা ২০১০ বিশ্বকাপের খেলোয়াড়, অতিথিদের স্বাগত জানালেন

  • রোকেয়া হায়দার

বিশ্বকাপ ফুটবল ২০১০

বিশ্বকাপ ফুটবল ২০১০

দক্ষিণ আফ্রিকায় বিশ্বকাপের সাড়া পড়েছে। শুক্রবার, উদ্বোধনী ম্যাচে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা খেলবে মেক্সিকোর সঙ্গে। দিনের দ্বিতীয় খেলায় ফ্রান্সের সঙ্গে পাল্লা দেবে উরুগুয়ে।

দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব যুমা বিভিন্ন দলের খেলোয়াড়, সেই সঙ্গে দর্শক ভক্তদেরও স্বাগত জানালেন। তিনি দক্ষিণ আফ্রিকায় বিশ্বকাপের এই বিরাট আয়োজন যে সম্ভব হয়েছে তার জন্য বর্ষিয়ান রাষ্ট্রনীতিক নেলসান ম্যাণ্ডেলার প্রতি শ্রদ্ধা জানান। তিনি বলেন এই প্রচেষ্টা ছিল দীর্ঘ এক রাজনৈতিক, সামাজিক ও অর্থনৈতিক প্রক্রিয়া। মিঃ যুমা বলেন দক্ষিণ আফ্রিকাবাসী অতিথিদের জন্য লাল গালিচা পেতে দিয়েছে।

তিনি বলেন, “আমি বিভিন্ন দল, ফুটবল ভক্ত, পর্যটকদের আমাদের সুন্দর এই দেশে স্বাগত জানিয়ে নিজেকে ধন্য মনে করছি। আমরা এই ঐতিহাসিক ও অপূর্ব অনুষ্ঠান আয়োজন করতে পেরেছি। আমরা সত্যিই সন্তুষ্ট”।

প্রেসিডেন্ট যুমা আরও বলেন যে, এই বিশ্বকাপের অন্যতম লক্ষ্য হচ্ছে এক বিশেষ শিক্ষা কার্যক্রম।

তিনি বলেন, “এই কর্মসুচী সফলভাবে কার্যকর হলে, আফ্রিকার সাত কোটি কুড়ি লক্ষ ছেলেমেয়ে, যারা বর্তমানে প্রাথমিক স্কুলে যেতে পারে না, তারা স্কুলে যাবে। ২০১০ সালের বিশ্বকাপের এটাই হচ্ছে সবচাইতে দীর্ঘস্থায়ী এক সুফল”।

তিনি আন্তর্জাতিক সমাজের প্রতি এই বিশ্বকাপে সর্বতোভাবে সাহায্য-সমর্থন জানানোর আহ্বান জানান।

আন্তর্জাতিক ফুটবল ফেডারেশন ফিফার প্রেসিডেন্ট সেপ ব্ল্যাটার বলেন, “সব কিছু সমাপ্ত হলে দিনের শেষে যখন সাধুবাদ জানানো হবে, তখন দক্ষিণ আফ্রিকা এবং আফ্রিকা মহাদেশকেই অভিনন্দন জানানো হবে। এর সকল আয়োজন এ দেশেই হয়েছে, এবং এ হচ্ছে আফ্রিকার বিশ্বকাপ ফুটবল”।

XS
SM
MD
LG