অ্যাকসেসিবিলিটি লিংক

ইরাকের আইএসএইএল-এর আক্রমণ প্রতিহত করতে যুক্তরাষ্ট্রের বোমা বর্ষণ


যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী শুক্রবার ইরাকের উত্তর পশ্চিমাঞ্চলের বোমা বর্ষণ শুরু করেছে। আইএসএইএল-এর জংগীরা অস্ত্রসস্ত্র ও কামন নিয়ে ইরবিলের অভিমুখে অভিযান শুরু্র পর এই ততপরতা শুরু হয়।

পেন্টাগনের মুখপাত্র রিয়ার এডমিরাল জন কারবী এক বিবৃতিতে জানিয়েছেন যে জংগীরা কূর্দী বাহিনীকে লক্ষ্য করে কামানের গোলা নিক্ষেপ করার পর যুক্তরাষ্ট্রের বিমান ২৫০ কিলোগ্রাম ওজনের লেজার নিয়ন্ত্রীত বোমা নিক্ষেপ করেছে।

এর আগে প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন যে তিনি ইরাকের উত্তরাঞ্চলে ইসলামী উগ্রবাদীদের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের সামরিক বিমান অভিযানের অনুমতি দিয়েছেন। নির্দিষ্ট লক্ষ্য স্থলগুলোতে এই বিমান অভিযান চালানো হবে।

বৃহষ্পতিবার রাতে, হোয়াইট হাউজে দেওয়া এক ভাষণে তিনি আরো বলেছেন, ইরাকী উগ্রবাদীদের হুমকি থাকা সত্বেও আমেরিকার বিমানগুলো ইরাকীদের জন্য খাদ্য এবং পানি সরবরাহ করেছে।

প্রেসিডেন্ট ওবামা বললেন, “আমি ইরাকে দুটি অভিযান চালানোর অনুমতি দিয়েছি। আমেরিকান কর্মীদের সুরক্ষায় নির্দিষ্ট লক্ষ্য স্থলগুলোতে বিমান অভিযান চালানো এবং হাজার হাজার ইরাকী যারা খাদ্য এবং পানি ছাড়া পাহাড়ে আটকা পড়ে আছেন --- যারা প্রায় মৃত্যুর মুখোমুখী, তাদের জন্য মানবিক সাহায্য করা।”

প্রেসিডেন্ট বলেন, তিনি “সীমিত পরিসরে” আমেরিকার বিমান অভিযানের অনুমোদন দিয়েছেন--- বিশেষ করে জঙ্গীরা যদি কূর্দী রাজধানী ইরবিলের দিকে অগ্রাভিযান শুরু করে তাহ’লে আমেরিকা্ন কর্মীদের সুরক্ষায় এই ততপরতা চালানো হবে।

তবে এটা সুস্পষ্ট নয় জঙ্গীদের অগ্রাভিযান প্রতিহত করতে কেবল মাত্র বিমান অভিযান যথেষ্ট কিনা।

XS
SM
MD
LG