অ্যাকসেসিবিলিটি লিংক

রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদপ্রার্থীদের দ্বিতীয় গুরুত্বপূর্ণ বিতর্ক


রিপাবলিকান দল থেকে প্রেসিডেন্ট পদপার্থী হতে আগ্রহী কোটিপতি ডনাল্ড ট্রাম্প , প্রার্থিতার প্রতিযোগিতায় বুধবার তাঁর দলের দ্বিতীয় গুরুত্বপূর্ণ বিতর্কের কেন্দ্রবিন্দু হয়েছিলেন। তিনি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে প্রধান সেনাপতি হওয়া অযোগ্য এমন সব অভিযোগ আনেন তাঁর প্রতিপক্ষ প্রার্থীরা ।

ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের সিমি উপত্যকায় রনাল্ড রেগান প্রেসিডেনশিয়াল লাইব্রেরীতে এই ধনকুবেরের সঙ্গে দশজন বিতর্ক লিপ্ত হন।

ব্যবসায়ী হিসেবে তাঁর ব্যাপক অভিজ্ঞতার কথা তুলে ধরে ট্রাম্প তাঁর প্রতিদ্বিন্দ্বেদর জন্য চ্যালেঞ্জ ছুড়ে দেন। মঞ্চের মাঝখানে দাঁড়িয়ে ট্রাম্প বলেন তাঁর একটা বিস্ময়কর ব্যক্তিত্ব আছে এবং ব্যবসায় সাফল্যের রেকর্ড তাঁকে আন্তর্জাতিক মঞ্চেও সাহায্য করবে। তিনি আরও বলেন যে রাশিয়ার নেতা ভ্লাদিমির পুতিনসহ তিনি বিশ্বের নের্তৃবৃন্দের সঙ্গে ভাল সম্পর্কই রাখবেন।

ওয়াশিংটনের কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে তাঁর বাগাড়াম্বর , সেই সঙ্গে যুক্তরাষ্ট্র থেকে এক কোটি দশ লক্ষ অবৈধ অভিবাসীকে বিতাড়িত করার দাবি এবং তাঁর বিরোধীদের প্রতি তাঁর ব্যঙ্গ-বিদ্রুপের কারণে তিনি রিপাবলিকান ভোটদাতাদের জরিপে শীর্ষ স্থানে রয়েছেন। এ সপ্তায় সিবিএস এবং নিউ ইয়র্ক টাইমস এর জরিপে দেখা গেছে যে তিনি ২৭ শতাংশ লোকের সমর্থন পাচ্ছেন , তাঁর পর পরই আছেন রাজনীতিতে নবাগত মস্তিস্কের অবসরপ্রাপ্ত শৈল্যবিদ বেন কারর্সন। অন্যান্য প্রার্থিদের মধ্যে ছিলেন কেন্টাকির সেনেটর র‍্যান্ড পল , ফ্লরিডার সাবেক গভর্ণর জেব বুশ, লুইজানার গভর্ণর ববি জিন্ডাল , সাউথ ক্যারোলাইনার সেনেটর লিন্ডসে গ্রাহ্যাম পেনসিলভেনিয়ার সাবেক সেনেটর রিক স্যান্টোরাম এবং নিউ ইয়র্কের প্রাক্তন গভর্ণর জর্জ পাটাকি।

XS
SM
MD
LG