অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে পালিত হয়েছে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস


বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশেও মঙ্গলবার সকল বাধা বিপত্তি উপেক্ষা করে স্বাধীন মত প্রকাশের প্রত্যয় ব্যাক্ত করে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বিভিন্ন সংগঠন আলোচনা ও সেমিনার সহ নানা কর্মসূচীর মাধ্যমে দিনটি পালন করেছে।

ঢাকায় ইউনেস্কো সহ স্থানীয় দুইটি সংগঠনের এক আলোচনায় বক্তারা বলেছেন গণতন্ত্র চর্চা ও তা রক্ষার জন্য স্বাধীন গণমাধ্যমের কোন বিকল্প নেই। মানবাধিকার কর্মী আইনজীবী সুলতানা কামাল বলেন মানুষ এখন স্বাধীন ভাবে কথা বলতে ভয় পাচ্ছে।

ঢাকায় বেসরকারি প্রতিষ্ঠান 'পরিপেক্ষিত' আয়োজিত এক অনুষ্ঠানে গণমাধ্যমের ওপর সংগঠনটির পরিচালিত একটি গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয় যাতে দেশী গণমাধ্যমের বিকাশে বিদেশী গণমাধ্যমের উপর নিয়ন্ত্রণের প্রস্তাব করা হয়। এতে বলা হয় বাংলাদেশের ৮২ শতাংশ মানুষ টিভি মিডিয়া থেকে তথ্য পেয়ে থাকে। কিন্তু, বিদেশী মিডিয়ার প্রভাবে দেশী মিডিয়া সঠিকভাবে জনগণের কাছে পৌঁছতে পারছে না। ওই অনুষ্ঠানে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু দাবি করেন সরকার গণমাধ্যমের ওপর কোনো চাপ সৃষ্টি করছে না।

বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট দিবসটি উপলক্ষে বলেছেন গণতন্ত্র কেবল সেখানেই বিকশিত হতে পারে যেখানে গণমাধ্যম স্বাধীনভাবে কাজ করতে পারে।


XS
SM
MD
LG