অ্যাকসেসিবিলিটি লিংক

রুশ পন্থি সৈন্যরা ক্রাইমিয়ার সেভাস্তোপল বন্দরের নিয়ন্ত্রণ গ্রহণ করেছে। এর ঠিক একদিন আগে রাশিয়া স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে এ ব্যাপারে একটি চুক্তি সই করে যে ক্রাইমিয়া হচ্ছে রাশিয়ার অংশ।

প্রত্যক্ষদর্শীরা বলছেন যে অন্তত ২০০ জন নিরস্ত্র আত্মরক্ষী বাহিনী আজ বুধবার ঐ ঘাটিতেঁ প্রবেশ করে রুশ পতাকা উত্তোলন করেছে। ইউক্রেনের সেনা সদস্যরা এতে কোন বাধা দেয়নি। তাদের ঐ স্থান ত্যাগ করতে দেখা গেছে।

সেভাস্তোপলের রাষ্ট্রীয় কৌঁসুলীর দপ্তরের সুত্র উদ্ধৃত করে রুশ বার্তা সংস্থাগুলো বলছে যে ইউক্রেনের নৌবাহিনীর কমান্ডার সার্গেই গাইদুক নৌ –সদর দপ্তর ত্যাগ করে যাবার পর পরই তাকে সাময়িক ভাবে আটক করা হয়।

ক্রাইমিয়ার রাজধানী সিমফারোপলে ইউক্রেনের একটি সামরিক স্তাপনায় গতকাল মঙ্গলবার গৌরাগুলিতে ইউক্রেনের এক সৈন্য এবং মস্কো পন্থি একজন মিলিশিয়া সদস্য প্রাণ হারায়।

সাম্প্রতিক সপ্তাগুলোতে হাজার হাজার রুশ সৈন্য ক্রাইমিয়ার নিয়ন্ত্রণ গ্রহণ করেছে। যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন লিথুয়ানিয়ার , ভিলনিয়াসে সংবাদদাতাদের বলেছেন যে রাশিয়া , তাঁর কথায় , যতদিন অন্ধকার পথে হাঁটবে , ততদিন দেশটি ক্রমবর্ধমান ভারে রাজনৈতিক ও অথৃনৈকি বিচ্ছিন্নতার শিকার হবে।

বাইডেন নেটোর সদস্য পুর্ব ইউরোপীয় রাষ্ট্রগুলোকে যুক্তরাষ্ট্রের সমর্থনের কথা জানান।
XS
SM
MD
LG