অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনে রুশপন্থি বন্দুকধারীদের একটি ভবন দখল, পুলিশ প্রধানের পদত্যাগ


ইউক্রেনের একজন আঞ্চলিক পুলিশ প্রধান শনিবার তাঁর পদত্যাগের কথা ঘোষণা করেন । ওদিকে রুশ পন্থি জঙ্গিরা ইউক্রেনের সরকারী ভবন দখল করা অব্যাহত রেখেছে।

পুর্বাঞ্চলীয় রাজধানী দোনেতস্ক শহরের পুলিশ প্রধান বলেন যে সব বিক্ষোভকারী পুলিশ সদরদপ্তর দখল করে রেখেছে তাদের দাবি মেনে নিয়েই তিনি পদত্যাগ করছেন।

সেখানে ভয়েস অফ আমেরিকার একজন সংবাদদাতা জানিয়েছেন যে পোশাক পরিহিত সশস্ত্র বন্দুকধারীরা রুশ পন্থি বিক্ষোভকারীদের সমর্থনে ঐ ভবনটি দখল করে নেয়। বন্দুকধারীরা বলছে যে তারা ঐ ভবনের অস্ত্রভান্ডারের নিরাপত্তা নিশ্চিত করছে।

রুশপন্থি জঙ্গিরা Slovyansk. শহরটিতে ঐ রাজ্যের একটি নিরাপত্তা দপ্তর ভবন এবং লুহানস্ক শহরের একটি ভবনও দখল করে নিয়েছে।

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী রাশিয়াকে উস্কানীমূলক কাজ বন্ধ করার আহ্বান জানিয়েছেন । রুশ সরকার সেখানকার জঙ্গিদের সমর্থন দেওয়ার কথা অস্বীকার করেছে।

ঐ সব ভবন খালি করার ব্যাপারে কিয়েভ সরকারের দেওয়া সময় সীমা শুক্রবার পেরিয়ে যাওয়ার পর , সরকার বিক্ষোভকারী এবং আঞ্চলিক নেতাদের কিছু ছাড় দেওয়ার প্রস্তাব দিয়েছে।

নেটো বলছে যে সম্প্রতি ইউক্রেনের সঙ্গে সীমান্ত বরাবর রুশ সামরিক বাহিনী বৃদ্ধি করা হয়েছে। আজ শনিবার মস্কো এবং কিয়েভের মধ্যে উত্তেজনা বৃদ্ধি পাবার লক্ষণ দেখা দিয়েছে । ইউক্রেনের রাষ্ট্র পরিচালিত জ্বালানি কোম্পানীর কর্মকর্তারা বলেছেন যে তারা রাশিয়াকে গ্যাসের মূল্য পরিশোধ স্থগিত করছে।
XS
SM
MD
LG