অ্যাকসেসিবিলিটি লিংক

চীনের সঙ্গে ভারতের বানিজ্যিক ভারসাম্য সম্পর্কে আশাবাদী নই : জয়ন্ত রায়

  • আনিস আহমেদ

চীনের সঙ্গে ভারতের বানিজ্যিক ভারসাম্য সম্পর্কে আশাবাদী নই : জয়ন্ত রায়

চীনের সঙ্গে ভারতের বানিজ্যিক ভারসাম্য সম্পর্কে আশাবাদী নই : জয়ন্ত রায়

চীনের প্রধানমন্ত্রী ওয়েন জিয়াবাও তাঁর সাম্প্রতিক ভারত সফরের সময়ে ভারতের সঙ্গে তার কথায় একটা স্ট্র্যাটেজিক ঐকমত্যে পৌছুনোর কথা বলেছেন , বলেছেন বিশ্বের এই দুটি উদীয়মান শক্তির মধ্যে তার কথায় উচ্চতর সম্পর্কের কথা। এই সম্পর্ক সম্পর্কে কোলকাতা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক ইনস্টিটিউটের অধ্যাপক জয়ন্ত রায় বলেন যে চীনা প্রধানমন্ত্রীর ঐ উক্তি প্রধানত দু দেশের মধ্যকার বানিজ্য বিষয়ক কারণ সত্যিকার অর্থে চীনের সঙ্গে ভারতের স্ট্র্যাটেজিক সম্পর্ক স্থাপন করা সম্ভব নয়। তিনি এ ব্যাপারে পাকিস্তানের সঙ্গে চীনের ঘনিষ্ঠ সম্পর্কের কথা উল্লেখ করেন।

চীনা প্রধানমন্ত্রীর সাম্প্রতিক চীন সফরের সময়ে , চীনের সঙ্গে ভারতের বানিজ্যিক সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে বেশ কয়েকটি চুক্তি সই হয়েছে এবং ২০১৫ সাল নাগাদ , দু পক্ষের মধ্যে বানিজের পরিমাণ দশ হাজার কোটি ডলার বা ১০০ বিলিযন ডলারে উন্নীত করার কথা বলা হয়েছে। তবে অর্থনৈতিক প্রতিযোগিতা সত্বেও দুদেশের মধ্যে এই সহযোগিতাকে তিনি খুব একটা অর্থবহ বলে মনে করেন না। অধ্যাপক রায় বলেন যে ভারতের সঙ্গে চীনের বানিজ্যিক সম্পর্ক অবশ্যই বৃদ্ধি পাবে কিন্তু তিনি এ দুটি দেশের মধ্যে বানিজ্যিক ভারসাম্যের ব্যাপারে আশাবাদি নন। বিশেষত ভারতে লাল ফিতের দৌরাত্ম এবং শ্রম আইনের প্রতি নিয়ম নিষ্ঠা এবং ভারতের গণতান্ত্রিক নিয়ম নীতিই এ ব্যাপারে প্রধান বাধা।

পাকিস্তানের বিরুদ্ধে ভারতের যে সব অভিযোগ রয়েছে , সে সম্পর্কে ভারত তার অবস্থান চীনের কাছে যতই পরিস্কার করুক না কেন , চীন যে সেটা খুব গুরুত্বের সঙ্গে নিয়েছে তা মনে হয় না বলে মন্তব্য করেছেন, অধ্যাপক জয়ন্ত রায়। অধ্যাপক রায় মনে করেন যে পাকিস্তানের কোন কোন জঙ্গি সংগঠনের সঙ্গে চীনের ও যোগসুত্র রয়েছে যদি ও আদর্শিক দিক দিয়ে চীন জঙ্গি রাষ্ট্র নয়। তিনি বলেন যে নিজের দেশের জঙ্গিদের দমন করার লক্ষেই চীন পাকিস্তানি জঙ্গিদের সঙ্গে সম্পর্ক রেখেছে।

XS
SM
MD
LG