অ্যাকসেসিবিলিটি লিংক

ঢাকা শহরের সমস্যা সমাধান কঠিন তবে তা সম্ভব: নজরুল ইসলাম


নগর-পরিকল্পনা বিশেষজ্ঞ এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অধ্যাপক নজরুল ইসলাম এক একান্ত সাক্ষাৎকারে বলেন যে ঢাকা শহর একটি আধুনিক শহরের অবকাঠামোর অনেকগুলি পুর্ব শর্ত পূরণ করে না। সম্প্রতি ঢাকা শহর বেশ কিছু বিপর্যয়ের সম্মুখীন হয়েছে। সেখানকার একটি বহুতল ভবন পড়ে যাওয়া, অন্য কয়েকটি ভবনে ফাটল চিহ্নিত হওয়ায় এবং সব চেয়ে হৃদয়বিদারক যে ঘটনা ঢাকার নিমতলি এলাকায় অগ্নিকান্ডে বহু লোকের মর্মান্তিক মৃত্যু,এ সব কিছু ঢাকা শহর নিয়ে আমাদের ভাবনাকে আলোড়িত করেছে। ঢাকার বাশিন্দারা যাতে পরিকাঠামোগত সুবিধাসহ নিরাপদে বসবাস করতে পারে,সে ধরণের পরিকল্পনার প্রয়োজনীয়তা অনুভব করেন,অনেকেই। এ সম্পর্কে অধ্যাপক ইসলাম ও সহমত পোষন করেন।

তিনি বলেন যে পরিকাঠামোগত ভাবে ঢাকা শহরকে আধুনিক নগর হিসেবে বিবেচনা করা সম্ভব নয়। তবে তিনি বলেন যে ঢাকার যে অবস্থা তার পরিপ্রেক্ষিতে নতুন করে নগর পরিকল্পনা কার্যকর করা কঠিন হলেও এই ব্যবস্থা করতে হবে। তিনি ঢাকা শহরের আশে পাশে শহরতলী গড়ে তোলা,যানবাহন ব্যবস্থা উন্নত করা,আবাসিক এলাকা ও শিল্প এলাকাকে পৃথক করে রাখা এ সব বিষয়ের উপর জোর দেন।

অধ্যাপক নজরুল ইসলাম রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ বা রাজুক যে তার উপর অর্পিত দায়িত্ব সুষ্ঠুভাবে পালন করছে না সে বিষয়টি উল্লেখ করেন এবং এর কারণগুলিও বিশ্লেষণ করেন।

XS
SM
MD
LG