অ্যাকসেসিবিলিটি লিংক

ভারতের মণিপুরের অঞ্চলের এক দামাল মেয়ে মেরী এখন বিশ্ব দরবারের সুপরিচিত নাম

  • রোকেয়া হাযদার

এবার অলিম্পিক সমাচার। আর পাঁচদিনের প্রতিযোগিতা বাকী। পদক জয়ের তালিকায় যুক্তরাষ্ট্র, চীন ও স্বাগতিক বৃটেনের খেলোয়াড়দের সাফল্যের মাঝে জামাইকার উসেন বোল্ট, ভারতের মহিলা বক্সার মেরী কম যাকে ম্যাগনিফিসেন্ট মেরী বলা হয়। আরও কত নাম উজ্জ্বল হয়ে উঠছে। আবার কোন তারকার অলিম্পিক পর্ব শেষে বিদায়ের ধ্বনি। আজকের আলোচনায় এইসব কথাই
ভারতের ম্যাগনিফিশেন্ট মেরী কম তিউনিসিয়ার মারুয়া রাহালিকে হারিয়ে ভারতের জন্য আরেকটি পদক নিশ্চিত করেছে। সেমিফাইনালের সাফল্য তাকে আরও একধাপ এগিয়ে নিয়ে যেতে পারে সোনা বা রূপার পদকের কাছাকাছি। মণিপুরের এক অজ পাড়াগাঁয়ের এক দামাল মেয়ে মেরীর বজ্রমুষ্ঠির জোরেই ভারতের অলিম্পিক পদক জয়ের সংখ্যা এবার বেড়ে গেল। তার নিজের কথা –‘যে দিন থেকে মেয়েদের বক্সিং অলিম্পিক ইভেন্টের মর্যাদা পেয়েছে, সে দিন থেকে স্বপ্ন দেখে এসেছি অলিম্পিক পদক জেতার। বুধবার চেষ্টা করবো ব্রোঞ্জকে রুপোতে নিয়ে যাওয়ার। তারপর রুপোর পদকটাকে সোনায় পরিণত করার চেষ্টা করবো’।
গোটা ভারত তথা বিশ্ব তাকিয়ে রয়েছে, বছর পাঁচেকের যমজ পুত্রের এই দুর্দান্ত মায়ের দিকে। ভারতে কি ভাবছেন সবাই? এই নিয়ে কথা বলছি কলকাতায় অনির্বাণ সরকারের সঙ্গে। অণির্বাণ একসময় খেলার খবরাখবর পরিবেশন করতেন, এখন ব্যবসা নিয়ে ব্যস্ত। তিনি বললেন, ‘আজকের সব স্পোর্টসের পাতা দেখলেই বোঝা যায় যে সারা ভারত আগামীকাল ওই মেরী কমের ফাইট বা বাউটের জন্যে অপেক্ষায় আছে। আমি মনে করি যে মেরী কম এখন একটা কাল্ট ফিগার হয়ে গেছে। আমরা সবাই জানি যে বিলিয়ানিয়ার ক্রিকেটার শচীন তেন্দুলকার ভারতের সব থেকে ওয়েলনোন স্পোর্টিং ফিগার, কিন্তু এই মূহুর্তে মেরী কমও শচীন তেন্দুলকারের সঙ্গে এক সারিতে পৌঁছে গেছে’।
ওদিকে গ্রানাডার তরুন কিরানী জেমস ৪শো মিটার দৌড়ে স্বর্ণপদক জিতে তার দেশের জন্য প্রথম পদক জয় করলো।
আর ১শো মিটার দৌড়ে রেকর্ডধারী অলিম্পিয়ান জ্যামাইকার উসেইন বোল্টের দিকে সবার দৃষ্টি ২শো মিটার দৌড়ের ফাইনালের অপেক্ষায়।
এ পর্যন্ত ৬৩টি দেশ অন্ততঃ ১টি করে পদক জিতেছে। আর পদক জয়ের তালিকায় শীর্ষে রয়েছে চীন, তারপর যুক্তরাষ্ট্র, তৃতীয় স্থানে স্বাগতিক বৃটেন ও রাশিয়া প্রায় সমান পর্যায়ে, যদিও বৃটেনের সোনার পদক বেশী ।

XS
SM
MD
LG