অ্যাকসেসিবিলিটি লিংক

ইসলাম বিরোধী চলচ্চিত্রের প্রতিবাদ হচ্ছে দেশে দেশে


শত শত বিক্ষোভকারী ইসলাম বিরোধী চলচ্চিত্রের বিরুদ্ধে প্রতিবাদ জানানোর সময়ে উত্তর পশ্চিম পাকিস্তানে একটি প্রেস ক্লাব এবং একটি সরকারী ভবনে অগ্নি সংযোগ করে। এ সময়ে পুলিশের সঙ্গে সংঘাতে একজন নিহত হয়।

পাকিস্তানের উত্তর পশ্চিমাঞ্চলের কর্মকর্তারা বলছেন যে ইসলাম বিরোধী চলচ্চিত্রের বিরুদ্ধে বিক্ষোভে পুলিশের সঙ্গে এক সংঘর্ষে আজ থাইবার পাখতুন খোয়া প্রদেশের আপার দীর অঞ্চলে প্রায় ৮০০ বিক্ষোভকারী অংশ নেয়।

মুসলমানরা বলছেন যে The Innocence of Muslims নামের চলচ্চিত্রটি ইসলামের নবীর প্রতি অবমাননাকর। এই ছবির কারণে বিশ্বের বিভিন্ন দেশে উপর্যুপরি বিক্ষোভ হয়েছে , যার মধ্যে গত সপ্তায় লিবিয়ার বিক্ষোভ ও রয়েছে যেখানে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত এবং দূতাবাসের আরও তিনজন কর্মচারিকে হত্যা করা হয়। ঐ চলচ্চিত্রের কারণে যে সহিংসতা দেখা দিয়েছে তাতে মুসলিম বিশ্বে পশ্চিমি দূতাবাসগুলিকে সর্বোচ্চ সতর্কাবস্থায় রয়েছে।

আফগানিস্তানের রাজধানীতে প্রায় হাজার খানেক বিক্ষোভকারী আমেরিকা মুর্দাবাদ ধ্বনি দিয়ে বিক্ষোভ প্রদর্শন করে । তারা আমেরিকা এবং ইসরাইলের পতাকায় অগ্নি সংযোগ করে। সে সময়ে তারা কাবুলে যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটির কাছে গাড়ি এবং গাড়ির টায়ার পোড়ায় এবং পুলিশের ওপর পাথর নিক্ষেপ করে।


এ দিকে জাকার্তায় ইন্দোনেশিযার বিক্ষোভকারীরা যুক্তরাষ্ট্রের দূতাবাসের বাইরে পুলিশের সঙ্গে সংঘর্ষে লিপ্ত হয়। তারা সেখানেও যুক্তরাষ্ট্রের পতাকা পুড়িয়েছে।
XS
SM
MD
LG