অ্যাকসেসিবিলিটি লিংক

পুতিনের ফ্রান্স সফর বাতিল


FILE - In this Sept. 28, 2016 photo, the new Russian Orthodox church is pictured in Paris, Sept. 28, 2016.

FILE - In this Sept. 28, 2016 photo, the new Russian Orthodox church is pictured in Paris, Sept. 28, 2016.

শেষ পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট ভ্ল্যাডিমির পুতিন তার পূর্ব নির্ধারিত ফ্রান্স সফর বাতিল করতে বাধ্য হয়েছেন। ১৯শে অক্টোবর প্যারিসে একটি অর্থোডক্স গীর্জা উদ্বোধন ও রাশিয়ান এক শিল্প প্রদর্শনীতে যোগ দেয়ার জন্য পুতিনের ফ্রান্স যাওয়ার কথা ছিল। কিন্তু সোমবার ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওঁলাদ ইঙ্গিত দেন যে সিরিয়ার আলেপ্পোতে বোমা বর্ষণের জন্য যুদ্ধাপরাধের মুখোমুখি হতে পারে রাশিয়াকে। তখন ফরাসি প্রেসিডেন্টের কার্যালয় থেকে রাশিয়াকে জানিয়ে দেয়া হয়, সিরিয়া প্রসঙ্গ ছাড়া ওঁলাদ-পুতিনের সঙ্গে এই মুহুর্তে কোন বৈঠকে যোগ দেবেন না। এরপর থেকে টানাপড়েন শুরু হয়। সম্পর্কের অবনতি ঘটে আলেপ্পোতে বোমা হামলা বন্ধে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাবের বিরুদ্ধে ক্রেমলিনের ভোট দেয়ায়।
গত ২৪ ঘণ্টায় অব্যাহত কূটনৈতিক তৎপরতার পরও সফরটি বহাল রাখা সম্ভব হয়নি। যদিও ফ্রান্সে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ‘ইউরোপ ওয়ান’ রেডিওকে জানিয়ে ছিলেন, শেষ পর্যন্ত সফরটি হবে। কিন্তু দুপুরের মধ্যেই সব প্রচেষ্টা ভন্ডুল হয়ে যায়।
পুতিনের এক মুখপাত্র সফরটি বাতিলের কথা নিশ্চিত করে বলেছেন, ভবিষ্যতে তা হতে পারে যখন, প্রেসিডেন্ট ওঁলাদের জন্য তা স্বস্থিপূর্ণ হবে।
লন্ডন থেকে মতিউর রহমান চৌধুরীর রিপোর্ট।

XS
SM
MD
LG