অ্যাকসেসিবিলিটি লিংক

ক্রাইমিয়ার সার্বভৌমত্বের প্রতি পুটিনের সমর্থন



রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদীমির পুটিন একটি আদেশনামায় স্বাক্ষর করে ইউক্রেইনের ক্রাইমিয়া অঞ্চলকে সার্বভৌম এবং স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিল।

ক্রাইমিয়ার গণভোটের একদিন পর মিঃ পুটিন সোমবার ঐ ডিক্রিতে সাক্ষর দেন। রাশিয়ার কর্মকর্তারা বলছেন, গণভোটে ৯৭ শতাংশ ভোট পরেছে ক্রাইমিয়ার বিচ্ছিন্ন হওয়ার পক্ষে পরেছে যা ঐ অঞ্চলটিকে স্বাধীন বলে স্বীকৃতি দেওয়ার জন্য যথেষ্ট।

যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার কর্মকর্তাদের ওপরে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেওয়ার কয়েক ঘন্টা পর রাশিয়া ঐ আদেশ জারী করে। ইউক্রেইন থেকে ক্রাইমিয়ার বিচ্ছিন্ন হওয়াকে সমর্থন করার জন্য রাশিয়ার বিরুদ্ধে তারা এই পদেক্ষপ নেয়।

সোমবার, যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট বারাক ওবামা রুশ কর্মকর্তা এবং ইউক্রেইনের চারজন কর্মকর্তা যারা ক্রাইমিয়ার আলাদা হওয়া সমর্থন করেছে তাদের সম্পদ জব্দ করার ঘোষণা দেন।

প্রেসিডেন্ট ওবামা বলেন, “আমরা রাশিয়াকে সুষ্পষ্ট ভাবে বলতে থাকব যে রাশিয়া আরো উষ্কানী দিয়ে কোন কিছুই অর্জন করতে পারবে না বরং নিজেরা আরও বিচ্ছিন্ন হয়ে পরবে এবং বিশ্ব থেকেও এদের গুরুত্ব কমে যাবে। ইউক্রেইনের সার্বভৌমত্ব ও ভৌগলিক অখন্ডতা রক্ষায় রাশিয়ার যেকোন ধরনের লংঘনের বিরুদ্ধে আন্তর্জাতিক সমাজ ইউক্রেনের পাশে থাকবে।”
XS
SM
MD
LG