অ্যাকসেসিবিলিটি লিংক

লিটভিনেনকো হত্যা অনুমোদন করেছিলেন ভ্লাদিমির পুতিন: বৃটিশ সরকারেরর কর্মকর্তা


বৃটিশ সরকারেরর এক কর্মকর্তা বলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সম্ভবত ব্যাক্তিগত উদ্যোগে আলেক্সান্ডার লিটভিনেনকো’ হত্যা অনুমোদন করেছিলেন।

লিটভিনেনকো; যিনি একদা রাশিয়ার গোয়ান্দা ছিলেন; পরে ভিন্নমত ধারন করেন। ভ্লাদিমির পুতিনের সমালোচনা করায় তার বিরাগভাজন হয়ে পরে তাকে বৃটেনে নির্বাসনে থাকতে হয়। পুতিন তার বিরুদ্ধে নানা অভিযোগ তোলেন। তাকে শিশুদেরকে যৌন হয়রানি করার অভিযোগ পর্যন্ত করা হয়।

ঐ ঘটনার তদন্ত দলের চেয়ারম্যান, অবসরপ্রাপ্ত বিচারক রবার্ট ওয়েন বছর ব্যাপী তদন্তের পর বৃহস্পতিবার ঘোষণা করেন ২০০৬ সালে লিটভিনেকোকে বিষ প্রয়োগে হত্যায় রাশিয়ার হাত ছিল। লন্ডনের মিলেনিয়াম হোটেলে ২ জন রুশ এজেন্ট এর সঙ্গে সম্পৃক্ত বলে জানানো হয়।

প্রায় ৯ বছর ধরে তার স্ত্রী মেরিনা লিটভিনেনকো স্বামীর মৃত্যুর কারন সম্পর্কে জানার চেষ্টা করছেন। বুহস্পতিবার এই তথ্য তার ৯ বছরেরর পচেষ্টার কিছুটা স্বার্থকতা এনে দিয়েছে, বলে তিনি উল্লেখ করেন রয়্রাল কোর্ট লন্ডনের সামনে সাংবাদিকদের উদ্দেশ্যে কথা বলার সময়।

মস্কোয় রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রনালয় মুখপাত্র মারিয়া জাকারোভা এই ঘোষণার প্রতিক্রিয়ায় বলেন আমরা এর জন্যে উদ্বেগ ও ক্ষোভ প্রককাশ করছি এজন্যে যে একটি অপরাধ মামলাকে রাজনীতির রং লাগানো হয়েছে এবং দ্বিপাক্ষিক সম্পর্কের পরিবেশকে ধোয়াশাচ্ছন্ন করা হয়েছে।

XS
SM
MD
LG