অ্যাকসেসিবিলিটি লিংক

রেডক্রস জানিয়েছে, স্বাস্থ্যকর্মীসহ প্রথম ফ্লাইট ইয়েমেনী রাজধানী সানায় পৌঁছেছে


ইন্টারন্যাশনাল কমিটি অব দা রেড ক্রস বলেছে চিকিৎসা সামগ্রী নিয়ে ইয়েমেনের রাজধানী সানায় ইতিমধ্যেই তাদের প্রথম ফ্লাইট পৌঁছেছে।

শীর্ষ রেড ক্রস কর্মকর্তা ডমিনিক স্টিলহার্ট টুইটারে এ বিষয়ে বার্তা দিযেছেন। গত সোমবার পর্যন্ত ইয়েমেনের সংঘাত প্রবন এলাকায় চিকিৎসা সেবা পৌছাতে পারছিল না রেডক্রস।

এদিকে, জাতিসংঘ শিশু সংস্থা ইউনিসেফ জানিয়েছে ইয়েমেন সংঘাতে এ যাবৎ অন্তত ১ লক্ষ মানুষ বাস্তুচ্যুত হয়েছে। ঘটছে শিশু হত্যাকান্ড, শিশুরা বিকলাঙ্গ হচ্ছে এবং আক্রান্ত হচ্ছে নানা রোগে।

ইউনিসেফ এক রিপোর্টে জানিয়েছে সংঘাত সংঘর্ষে উয়েমেনের সাধারণ মানুষ নিরাপত্তার খোজে ঘরবাড়ী ছেড়ে পালিয়ে যাচ্ছে। এতে চাপ বাড়ছে হাসপাতালসহ বিভিন্ন সামাজিক প্রতিষ্ঠানের ওপর।

রিপোর্টে বলা হয় ইয়েমেনের এই অভ্যন্তরীন বাস্তুচ্যুতির কারণে শিশুরা স্বাস্থ্যগত হুমকীতে পড়ছে এবং তাদের শিক্ষা জীবন ব্যাহত হচ্ছে। ইউনিসেফ এইসব শিশুদের এবং তাদের পরিবারের সুরক্ষায় আন্তর্জাতিক মানবাধিকার আইনে সকলকে সহায়তা করার আহবান জানিয়েছে।

সোমবার দক্ষিন ইয়েমেনে শিয়া হুতি বিদ্রোহী ও সরকারী বাহিনীর মধ্যে প্রচন্ড সংঘর্ষ হয়। হুতি বিদ্রোহীরা বন্দর শহর আদেনের নিয়ন্ত্রণ নেয়ার লক্ষ্রে লড়াই করে চলেছে। সেখানে হুতি বিদ্রোহী যোদ্ধাদের লক্ষ্য করে যুদ্ধজাহাজ থেকে এবং সৌদী নেতৃত্বে যৌথ বাহিনী বিমান আক্রমন চালিয়ে যাচ্ছে।

ভারত যুদ্ধবিধ্বস্ত ইয়েমেনের রাজধানী সানা থেকে ১৬জন বাংলাদেশীকে উদ্ধার করে আফ্রিকান রাষ্ট্র জিবুটিতে স্থানান্তর করার কথা রয়েছে মঙ্গলবার। বিস্তারিত জানাচ্ছেন ঢাকা থেকে জহুরুল আলম।

ভারত, নিজ দে সহ বিভিন্ন দেশের সাড়ে তিন হাজার মানুষকে ইয়েমেন থেকে সরিয়ে এনেছে।

সে বিষয়ে বিস্তারিত জানিয়েছেন কলকাতা থেকে প্রতিবেদক গৌতম গুপ্ত।

XS
SM
MD
LG