অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে যুদ্ধাপরাধীদের বিচার প্রক্রিয়া ত্রুটিপূর্ণ, দাবী অ্যামনেস্টির


Amnesty International বাংলাদেশে যুদ্ধাপরাধ ও মানবতা বিরোধী অপরাধের জন্য দন্ড প্রাপ্ত বিরোধীদলের দু জন নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী এবং আলী আহসান মুজাহিদের বিচার প্রক্রিয়াকে , তাদের কথায় , মারাত্মক ত্রুটিপুর্ণ বলে বর্ণনা করেছে।

সংস্থাটির এক বিবৃতিতে বলা হয়েছে, ১৯৭১ সালে সংঘটিত মানবতা বিরোধী অপরাধের ওই বিচারের পর তাদের ফাঁসি অত্যাসন্ন। অ্যামনেস্টির ভাষায়, এ বিচার সুষ্ঠু বিচারের আন্তর্জাতিক মানদন্ড অনুসরণ করতে ব্যর্থ হয়েছে। বিবৃতিতে বলা হয়েছে, যুদ্ধাপরাধ ও গণহত্যার দায়ে তাদেরকে দেশের আন্তর্জাতিক অপরাধ আদালত শাস্তি হিসেবে মৃত্যুদন্ড দেয় ২০১৩ সালে। আপিলে এ বছর জুনে আলী আহসান মোহাম্মদ মুজাহিদের এবং জুলাইয়ে সালাউদ্দিন কাদের চৌধুরীর সাজা বহাল করা হয়। তাদের রিভিউ পিটিশনের শুনানি হওয়ার কথা ২রা নভেম্বর। যদি এতে রায় বহাল রাখা হয় তাহলে তাদের মৃত্যুদ- পরিবর্তনের আর কোন আইনগত পথ থাকবে না।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়া বিষয়ক গবেষণা পরিচালক ডেভিড গ্রিফিথস বলেন, তাদের বিচার প্রক্রিয়া স্পষ্টত ত্রুটিপূর্ণ। শাস্তি হিসেবে মৃত্যুদ- পাওয়ায় কিছুদিনের মধ্যেই তারা ভুল বিচারের শিকার হতে পারেন। বিবৃতিতে আরও বলা হয়েছে, বাংলাদেশ সরকার দ্রুততার সঙ্গে আরও সাজা কার্যকর দেখতে চায়। জাতিসংঘও বলেছে, আন্তর্জাতিক অপরাধ আদালত সুষ্ঠু বিচারের আন্তর্জাতিক মানদন্ড অনুসরণ করতে ব্যর্থ হয়েছে।

XS
SM
MD
LG