অ্যাকসেসিবিলিটি লিংক

পশ্চিম বঙ্গের আগামি মূখ্যমন্ত্রী নিয়ে জল্পনা কল্পনা


কে হতে চলেছেন পশ্চিমবঙ্গের পরবর্তী মুখ্যমন্ত্রি? সরাসরি জোট না গড়েও কংগ্রেস আর বামপন্থীরা আসন সমঝোতা করে ফেলেছেন বিধানসভার ২৯৪টির অধিকাংশ আসনে। যা গোড়ায় ছিল নেহাত তৃণমূলকে জোর লড়াই দেওয়ার চেষ্টা, ক্রমশ বাম-কংগ্রেসের ধারণা হচ্ছে, তৃণমূলকে পরাস্ত করে ক্ষমতাচ্যূত করাও অসম্ভব নয়।

প্রবীণ কংগ্রেস নেতা, আবু হাসেম খান চৌধুরি বলেছেন, রাজ্যের পরবর্তী মুখ্যমন্ত্রি হবেন প্রবীণ সিপিএম নেতা সূর্যকান্ত মিশ্র। একটি টেলিভিশন চ্যানেলের জনমত সমীক্ষা অনুসারে নির্বাচনে তৃণমূল পাবে ৪৫% ভোট, বাম-কংগ্রেস মিলে ৪৪%। নির্বাচন হতে হতে ওই এক শতাংশের পার্থক্য মুছে গিয়ে জয়ী হবে বাম-কংগ্রেস জুটি, এমনটাই রাজনৈতিক মহলের একাংশের জল্পনা। সে কারণেই এখন পরবর্তী নতুন মুখ্যমন্ত্রির নাম নিয়ে এত কথা উঠেছে।

কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমারকে বুধবার সন্ধ্যায় সরিয়ে দিল নির্বচন কমিশন। তাঁর বিরুদ্ধে পক্ষপাতদুষ্ট আচরণের অভিযোগ করে বিজেপি মঙ্গলবার এবং কংগ্রেস বুধবার নির্বাচন কমিশনের কাছে অভিযোগ করেছিল।

পরবর্তী পুলিশ কমিশনার কে হবেন, তা নিয়ে এখন আলোচনা চলছে। যে নামগুলি আলোচিত হচ্ছে, তার মধ্যে রয়েছে প্রাক্তন কমিশনার সুরজিত কর পুরকায়স্থ এবং বর্তমান সিআইডি-র এক শীর্ষ কর্তা সোমেন মিত্র।

তবে আগের নির্বচনের সময়ও অপসারিত পুলিশ ও প্রশাসনিক কর্তাদের নির্বাচনের পরে পুরনো পদে ফিরিয়ে এনেছিলেন মুখ্যমন্ত্রি মমতা বন্দ্যোপাধ্যায়। এবারও তাই ঘটতে পারে।

XS
SM
MD
LG